corona virus btn
corona virus btn
Loading

ইজরায়েলের করোনা অ্যান্টিবডি পাবে ভারত, দরজা খোলা অন্য দেশের জন্যও

ইজরায়েলের করোনা অ্যান্টিবডি পাবে ভারত, দরজা খোলা অন্য দেশের জন্যও
করোনারোধী অ্যান্টিবডি তৈরিতে এগিয়ে রয়েছে ইজরায়েল।

ইজরায়েলের এই প্রতিষেধকের কথা সামনে আসে গত সোমবার। ওই দেশের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেন, ইজরায়েল ইন্সটিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ এক ক্লোন বিশিষ্ট একটি অ্যান্টিবডি তৈরি করে ফেলেছে।

  • Share this:

#নয়াদিল্লি: দিন কয়েক আগেই ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্যে এক ক্লোন বিশিষ্ট অ্যান্টিবডি তৈরিতে বহু দূর এগিয়ে গিয়েছেন তাঁরা। সারা বিশ্বে সংবাদ শিরোনাম হতেই, উঠে এসেছে অন্য প্রশ্ন, কূটনৈতিক সম্পর্ক অন্তরায় হবে না তো এই ভ্যাকসিন পেতে? এই আবহে ইজরায়েলের ভারতীয় অ্যাম্বাসাডার রন মালকা বুধবার বললেন, গোটা বিশ্বই এই ভ্যাকসিন পাবে।

বুধবার সংবাদ সংস্থা এএনআইকে রন বলেন, "এই অ্যান্টিবডির ক্নিনিকাল ট্রায়ালের ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে। আমরা এখন শেষ ধাপটায় রয়েছি। গোটা পৃথিবীর সঙ্গেই ভ্যাকসিনটা আমরা শেয়ার করব।"

ভ্যাকসিনটা কী পরিমাণে উৎপাদন করার কথা ভাবছে ইজরায়েল? মালকা উত্তরে বলেন, "এখনই এই বিষয়গুলিতে সিদ্ধান্তে আসা সম্ভব না। ট্রায়ালের ফল হাতে এলেই এই সিদ্ধান্তগুলি নেওয়া হবে।" মালকা এ দিন আরও বলেন, "করোনা সংকট ভারত এবং ইজরায়েলকে পরস্পরের কাছাকাছি নিয়ে এসেছ। দুই দেশই নতুন উদ্ভাবনের মধ্যে দিয়ে মানবজাতিকে সংকটমুক্ত করতে চাইছে।"

ইজরায়েলের এই প্রতিষেধকের কথা সামনে আসে গত সোমবার। ওই দেশের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেন, ইজরায়েল ইন্সটিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ এক ক্লোন বিশিষ্ট একটি অ্যান্টিবডি তৈরি করে ফেলেছে। সংস্থার ডিরেক্টর সুমেল সাপিরাও সংবাদ সংস্থাকে জানান, ট্রায়াল হয়ে গেলেই এই অ্যান্টিবডির পেটেন্ট তৈরি করে এক বা একাধিক সংস্থাকে বরাত দেওয়া হবে গণহারে উৎপাদন শুরু করার।

First published: May 7, 2020, 10:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर