corona virus btn
corona virus btn
Loading

তৈরি হল করোনা প্রতিরোধকারী অ্যান্টিবডি, সবচেয়ে বড় আবিষ্কার, দাবি ইজরায়েলের

তৈরি হল করোনা প্রতিরোধকারী অ্যান্টিবডি, সবচেয়ে বড় আবিষ্কার, দাবি ইজরায়েলের
করোনা মোকাবিলায় একধাপ এগোল ইজরায়েল।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রুখতে প্রথম থেকেই অতি তৎপরতা দেখিয়েছে ইজরায়েল। প্রথম আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করেছে তারাই। বন্ধ হয়েছে অভ্যন্তরীণ অবাধ যাতায়াতও।

  • Share this:

#জেরুজালেম: শরীরের মধ্যে ছড়িয়ে পড়া কোভিড-১৯ ভাইরাসকে খুঁজে বের করে পাল্টা লড়াই দিতে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এমনটাই দাবি করছেন। করোনা চিকিৎসায় এ যাবৎ সবচেয়ে তাৎপর্যপূর্ণ আবিষ্কার এই অ্যান্টবডি, বলছেন তিনি।

সোমবার এক বিবৃতিতে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেন,  একটিই ক্লোন বিশিষ্ট এই অ্যান্টিবডি তৈরি করেছে ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ। করোনাভাইরাসের বাহকের শরীরে এই অ্যান্টিবডি প্রবেশ করালে, তা খুঁজে বের করে প্রতিহত করবে ভাইরাসকে।

ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলজিকাল রিসার্চের ডিরেক্টর সুমেল সাপিরা বলছেন, এই অ্যান্টিবডি তৈরির ফর্মুলা তাঁরা পেটেন্ট করছেন। এর পরে আন্তর্জাতিক কোনও সংস্থাকে এই অ্যন্টিবডি তৈরি করার বরাত দেওয়া হবে।

ইজরায়েলে করোনা গবেষণায় প্রথম থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে এই জাতীয় জৈব গবেষণা সংস্থা- ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ। করোনা থেকে আরোগ্য লাভ করা রোগীর শরীরের রক্ত পরীক্ষা, ভ্য়াকসিন অনুসন্ধান, পাশাপাশি চালিয়ে গিয়েছেন সংস্থার গবেষকরা।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই এক কোষ বিশিষ্ট প্রোটিনটি প্রাথমিক ভাবে তৈরি হয়েছে করোনা থেকে সেরে ওঠা রোগীর একটি কোষ থেকে। ফলে এর শক্তি বহু কোষ বিশিষ্ট অ্যান্টিবডির থেকে অনেক গুণ বেশি।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রুখতে প্রথম থেকেই অতি তৎপরতা দেখিয়েছে ইজরায়েল। প্রথম আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করেছে তারাই। বন্ধ হয়েছে অভ্যন্তরীণ অবাধ যাতায়াতও। এই পর্যন্ত ইজরায়েলে করোনা রোগীর সংখ্যা ১৬ হাজার ২৪৫। এখনও পর্যন্ত মৃত্য়ু হয়েছে ২৩৫ জনের।

Published by: Arka Deb
First published: May 5, 2020, 3:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर