corona virus btn
corona virus btn
Loading

ভারত কি করোনা সংক্রমণের তৃতীয় পর্যায়ে?‌ দেখুন, বড় ঘোষণা করল কেন্দ্র

ভারত কি করোনা সংক্রমণের তৃতীয় পর্যায়ে?‌ দেখুন, বড় ঘোষণা করল কেন্দ্র
File Image

সাধারণত করোনা সংক্রমণের চারটি ধাপ থাকে।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ ভারত এখনও স্থানীয় সংক্রমণের পর্যায়েই আছে, সোমবার একথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রকে করা এ‌কটি ই–মেলের ভিত্তিতে এই তথ্য দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারত এখনও স্থানীয় সংক্রমণের পর্যায়েই আছে। তবে নিয়ন্ত্রিত গোষ্ঠী সংক্রমণও হচ্ছে। ‘‌আমরা এখনও এই পর্যায়কে গোষ্ঠী সংক্রমণের পর্যায় বলে আমরা ঘোষণা করছি না। এখনও ভারত স্থানীয় সংক্রমণের পর্যায়েই রয়েছে। এক্ষেত্রে আমরা যদি ‘‌গোষ্ঠী’‌ শব্দটি ব্যবহার করি, তাহলে তা আগেভাগে করে নেওয়া অনুমানের মতোই হবে। দয়া করে কমিউনিটি বা গোষ্ঠী শব্দটি একটু অন্যভাবে ব্যবহার করার অনুমতি আমাদের দিন। ভারত এখনও স্থানীয় সংক্রমণের পর্যায়েই রয়েছে।’‌

করোনা আক্রান্তের সংখ্যায় ভারত অনেক আগেই এক হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ২৯ জনের। এসবের মাঝেই বারবার উঠে আসছে করোনা সংক্রমণে তৃতীয় ধাপের কথা। যেখানে সংক্রমণের হার অত্যন্ত বেশি থাকে এবং গোষ্ঠীতে রোগ সংক্রামিত হয়। কিন্তু ভারতে এখনও এই রোগ সংক্রমণের পরিমাণ বেশি নয়। অন্য দেশের তুলনায় দেশে এতদিনে আক্রান্তের সংখ্যাটাও অনেকটা কম। এমন না যে রোজ বিপুল মাত্রায় আক্রান্ত বাড়ছে দেশে।

তাই একে এখনও গোষ্ঠী সংক্রমণ বলতে নারাজ দিল্লি। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক একটি নথি প্রকাশ করে, যেখানে লেখা ছিল, কীভাবে করোনা সন্দেহভাজন মানুষটিকে স্থানান্তর করা হবে। তখনও এই প্রশ্ন উঠেছিল।

সাধারণত করোনা সংক্রমণের চারটি ধাপ থাকে। প্রথম ধাপে অন্য দেশ থেকে রোগটি একটি দেশে এসে পড়ে। দ্বিতীয় ধাপে সেই বিদেশ থেকে আগত আক্রান্তদের কারণে দেশের কিছু মানুষ আক্রান্ত হন। এটিকে স্থানীয় সংক্রমণ বলা যায়। এতে কম মানুষই আক্রান্ত হন। এরপর দেশের মানুষের মধ্যেই যদি রোগ ছড়িয়ে পড়ে, তাহলে পরের ধাপ আসে। যেটিকে গোষ্ঠী সংক্রমণ বলে। আর এই চেনটি ভাঙতে চায় প্রতিটি দেশ, তাতে ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্যভাবে কমে।

First published: March 30, 2020, 5:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर