করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

লামার অ্যান্টিবডিতে সারতে পারে করোনা, দাবি নতুন সমীক্ষায়

লামার অ্যান্টিবডিতে সারতে পারে করোনা, দাবি নতুন সমীক্ষায়

লামা নামের দক্ষিণ আফ্রিকার এক পশুরা প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারে, যা করোনা থেকে সুস্থ হতে সাহায্য করবে

  • Share this:

#ম্যারিল্যান্ড: চারপাশে করোনা হাহাকার! মারণ ভাইরাসের কবল থেকে বাঁচতে বিশ্বের নানা প্রান্তে চলছে টিকা আবিষ্কারের প্রয়াস। টিকার পরীক্ষামূলক ট্রায়ালও চলছে বেশ কয়েকটি জায়গায়। এরই মধ্যে নতুন এক সমীক্ষায় সামনে এল নয়া তথ্য... দেখা যাচ্ছে লামা নামের দক্ষিণ আফ্রিকার এক পশুরা প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারে, যা করোনা থেকে সুস্থ হতে সাহায্য করবে।

সমীক্ষাটিতে দেখা গিয়েছে, যে ধরনের অ্যান্টিবডি লামা তৈরি করে, তা বিশেষ করে Covid 19 সারিয়ে তুলতে সাহায্য করে। এর পাশাপাশি অন্যান্য সংক্রমণ সারাতেও এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ডেইলি মেল-এর রিপোর্ট অনুযায়ী, লামারা ন্যানোবডি (Nanobody) নামের অ্যান্টিবডি তৈরি করে তাদের দেহের গঠন ও আকারের জন্য। ম্যারিল্যান্ডে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ কোরম্যাক নামের একটি লামার শরীর থেকে এই ন্যানোবডি আলাদা করে পরীক্ষা করেছে যাতে দেখা গিয়েছে, SARS-CoV-2-তে প্রোটিন বাড়িয়ে তোলে এই ন্যানোবডি। আর এই SARS-CoV-2 কোভিড ১৯-এর বাহক।

কোরম্যাকের শরীরে গবেষকরা ২৮ দিনের মধ্যে পাঁচ বার সিওডোভাইরাস নামের একটি ভাইরাস ইনজেক্ট করেন যা ভাইরাসে করোনাভাইরাস-এর মতোই স্পাইক প্রোটিন ছিল। কিন্তু এই সিওডোভাইরাস তার শরীরে কিছু করতে পারেনি, তার কারণ এই ন্যানোবডি! তার অ্যান্টিবডি এই সংক্রমণ রোধ করেছে।

এটি দেখার পর গবেষকরা ন্যানোবডিগুলোকে আলাদা করেছেন। যে কোনও ভাইরাস জনিত রোগ সারিয়ে তুলতে বা এর কর্মক্ষমতা দেখতে এগুলির পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। পাশাপাশি করোনা সারিয়ে তুলতে কতটা কার্যকরী ভূমিকা এই ন্যানোবডি নিতে পারে, তাও দেখা হচ্ছে। এর আগে বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, এই ন্যানোবডিগুলি অ্যাস্থমা সারাতে ন্যাজাল স্প্রে অর্থাৎ নাকে দেওয়া স্প্রে বা ইনহেলার হিসেবে ব্যবহার করা যায়।

এই নতুন সমীক্ষার লেখক প্রফেসর ডেভিড ব্রডি জানান, তাঁরা প্রার্থনা করছেন যেন করোনা সারিয়ে তুলতে এর অ্যান্টিবডি কাজ করে!

সমীক্ষা বলছে, উটজাতীয় পশু যেমন লামা, উট বা আলপাকাসের রোগপ্রতিরোধ ক্ষমতার ধরনের জন্য তাদের শরীরে এমনিতেই ন্যানোবডি তৈরি হয়। যার ফলে যে কোনও ধরনের ইনফেকশন হওয়া থেকে তারা নিজেদের বাঁচাতে পারে। নেবুলাইজার বা ইনহেলাররের মাধ্যমে অ্যাজমার পেশেন্টদের এই অ্যান্টিবডি দিলেও উপশম মিলতে পারে বলে দাবি করছেন তাঁরা!

Published by: Rukmini Mazumder
First published: December 24, 2020, 7:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर