Home /News /coronavirus-latest-news /
মোদির মুখে আত্মনির্ভরতার ডাক, মানে বুঝতে গুগলের শরণাপন্ন কয়েক কোটি মানুষ

মোদির মুখে আত্মনির্ভরতার ডাক, মানে বুঝতে গুগলের শরণাপন্ন কয়েক কোটি মানুষ

প্রথমবার অর্থ বরাদ্দ করল PM CARES ফান্ড৷PHOTO- FILE

প্রথমবার অর্থ বরাদ্দ করল PM CARES ফান্ড৷PHOTO- FILE

প্রধানমন্ত্রী নয়া প্রকল্পটির নামাঙ্কনই করলেন- আত্মনির্ভর ভারত অভিযান। কিন্তু ভারতীয়রা কতটা আত্মস্থ করতে পারল তাঁর তত্ত্ব?

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের আর্থিক পুনরুজ্জীবনের কথা মাথায় রেখে ২০ লক্ষ কোটি টাকার অনুদান ঘোষণা করলেন নরেন্দ্র মোদি। একই সঙ্গে অনেকটা স্বদেশীর ধাঁচে স্বপ্ন দেখালেন আত্মনির্ভরতার। নয়া প্রকল্পটির নামাঙ্কনই করলেন- আত্মনির্ভর ভারত অভিযান। কিন্তু ভারতীয়রা কতটা আত্মস্থ করতে পারল তাঁর তত্ত্ব?

    দেখা যাচ্ছে, বেশির ভারতীয়রা পুরোপুরি বুঝতে পারেনি প্রধানমন্ত্রীর কথা। আত্মনির্ভরতার প্রকৃত স্বরূপ বুঝতে তাঁরা গুগলেরই শরণাপন্ন হয়েছেন। মোদির ভাষণের এক ঘণ্টার মধ্যেই গুগেল সারা দেশ থেকে ঝড়ের বেগে সার্চ হয়েছে 'আত্মনির্ভর' শব্দটি। সংখ্যার বিচারে এই বিষয়ে সবচেয়ে বেশি গুগল সার্চ করেছেন কর্ণাটকের বাসিন্দারা। তার পরেই রয়েছেন মহারাষ্ট্র ও গুজরাটের বাসিন্দারা। শুধু গুগল নয়, অনেকে ট্যুইটারেরও শরণাপন্ন হয়েছেন।

    গতকাল প্রধানমন্ত্রী বলেন, "সারা বিশ্বে কয়েক কোটি মানুষ যুদ্ধ করছে বাঁচারে জন্যে। আমরা এমন সংকট কখনও দেখিনি, কখনও শুনিনি। আমাদের জন্য এই পরিস্থিতি অকল্পনীয়। কিন্তু কোনও অবস্থাতেই হারতে চায় না মানুষ। সতর্ক থেকেও আমাদের বাঁচতেও হবে আবার এগোতেও হবে। দুনিয়ে যখন সংকটে আমাদের সংকল্প আরও জোরদার করতে হবে। গত শতাব্দী থেকে শুনেছি একুশ শতক ভারতের। আমাদের কাছে একটা সুযোগ এসেছে তা প্রমাণ করার। ২১ শতক ভারতের এ কথা স্বপ্ন নয়, দায়িত্বও বটে। কিন্তু কী পথে? একটাই পথ। আত্মনির্ভর ভারত গড়ে তোলা।"

    Published by:Arka Deb
    First published:

    পরবর্তী খবর