করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

করোনার ধাক্কা ভারতীয় রেলে! সুরক্ষার সঙ্গে আপোশ না করে ৫০% শূন্যপদ বিলোপের নির্দেশ   

করোনার ধাক্কা ভারতীয় রেলে! সুরক্ষার সঙ্গে আপোশ না করে ৫০% শূন্যপদ বিলোপের নির্দেশ   
দুঃসংবাদ ভারতীয় রেলে।

ইতিমধ্যেই রেল বোর্ডের তরফ থেকে সমস্ত জেনারেল ম্যানেজার এই নির্দেশ দেওয়া হয়েছে। রেলে কঠোর ভাবে ব্যয় সঙ্কোচনের নির্দেশ দেওয়া হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনার ধাক্কা এবার ভারতীয় রেলের অন্দরে। সুরক্ষা ব্যতীত যে সমস্ত পদে নিয়োগ প্রক্রিয়া বাকি আছে, সেখানে ৫০ শতাংশ শূন্যপদ বিলোপের নির্দেশ দেওয়া হয়েছে।

সব জেনারেল ম্যানেজারদের তরফ থেকে ইতিমধ্যেই সমস্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের এই পদ কমানোর বিষয়ে আদেশ দেওয়া হয়েছে। রেল বোর্ডের এই সিদ্ধান্তের পরে আপাতত ব্যবস্থা নিতে শুরু করল দক্ষিণ পূর্ব রেল। দক্ষিণ পূর্ব রেলের অ্যাডিশনাল জেনারেল ম্যানেজার চার ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারকে চিঠি দিয়ে এই বিষয়ে জানিয়ে দিয়েছেন।

দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, তাদের চার ডিভিশন ও সদর কার্যালয় মিলিয়ে প্রায় ৩৬৮১ পদ বিলোপের প্রক্রিয়া শুরু হবে। খড়গপুর ডিভিশনের ৫০৯ পদ, খড়্গপুর ওয়ার্কশপের ২৭৫ পদ, খড়গপুর স্টোরের ৪৫০ পদ, আদ্রা ডিভিশনের ৮৭০ পদ, চক্রধরপুর ডিভিশনের ৫৯২ পদ ও রাঁচি ডিভিশনের ১০০ পদ এর মধ্যে রয়েছে। এই সমস্ত পদই বিলোপ করা হবে।

‌রেল বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে ২০১৮ সালের নিয়োগ প্রক্রিয়া বহাল থাকছে। কমবে রেলের আসন সংরক্ষণ কেন্দ্রের সংখ্যা। রিজার্ভেশন ক্লার্কদের অন্যত্র মোতায়েন করা হবে। অকার্যকর শূন্য পদ বিলোপ হচ্ছে।তবে সুরক্ষা এবং অপারেশনসে বেশি সুযোগ দেওয়া হবে৷ এই দু'টি জায়গায় নিয়োগ বাড়বে। অন্যদিকে অটোমেশনের জন্য সুযোগ কমছে।

তবে গত দুই বছর ধরে কত শূন্য পদ তৈরি হয়েছে তার সমীক্ষা করতে বলেছে রেল মন্ত্রক।  বেশ কয়েক বছর ধরে অনলাইন টিকিট ব্যবস্থার দিকে ঝুঁকছে রেল। লকডাউনের পরে স্পেশাল ট্রেন চালাতে গিয়ে সেই ব্যবস্থা সকলের কাছে পৌছে গিয়েছে। ফলে আগামী দিনে কমিয়ে ফেলা হতে পারে রিজার্ভেশন কাউন্টারের সংখ্যা। এছাড়া আই আর সি টি সি অনলাইন ব্যবস্থায় যে ভাবে টিকিট কাটা চলছে তাতে বুকিং কাউন্টার কমলে কোনও অসুবিধা হবে না বলেই মত রেল আধিকারিকদের একাংশের। যে সমস্ত পদে নিয়োগ প্রক্রিয়া বিলোপের পথে এগোচ্ছে তার মধ্যে হল টাইপিস্ট, রিসেপসঘনিস্ট, পিয়ন এই সব পদ।

Published by: Arka Deb
First published: July 7, 2020, 11:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर