Home /News /coronavirus-latest-news /
লকডাউনে 'শাড়ি' চ্যালেঞ্জ, ভুখা শিল্পীদের পাশে দাঁড়াতে অভাবনীয় উদ্যোগ কিউর

লকডাউনে 'শাড়ি' চ্যালেঞ্জ, ভুখা শিল্পীদের পাশে দাঁড়াতে অভাবনীয় উদ্যোগ কিউর

ছবির একটি দৃশ্যে পরিচালক কিউ।

ছবির একটি দৃশ্যে পরিচালক কিউ।

আমাদের সংস্কৃতির এই পুরুষতান্ত্রিকতাকে ঝেড়ে লাথি কষালেন পরিচালক কিউ। লকডাউনে আপামর জনতাকে তাঁর চ্যালেঞ্জ, শাড়ি পরে ছবি পোস্ট করুন। অবশ্য নিছক সময় কাটানোর খেলা নয়। একটি অন্য উদ্দেশ্যও আছে এই খেলার।

  • Share this:

    পুজোয় বাজার করবে পুরুষ আর ফল কাটবে মেয়ে।শার্ট-প্যান্ট পড়বে পুরুষ। শাড়িটা তো 'মেয়েলি'। আমাদের সংস্কৃতির এই পুরুষতান্ত্রিকতাকে ঝেড়ে লাথি কষালেন পরিচালক কিউ। লকডাউনে আপামর জনতাকে তাঁর চ্যালেঞ্জ, 'শাড়ি পরে ছবি পোস্ট করুন'। অবশ্য নিছক সময় কাটানোর খেলা নয়। একটি অন্য উদ্দেশ্যও আছে এই খেলার।

    দেশজুড়ে চলা লকডাউনে ধস্ত নানা পরিষেবা ক্ষেত্র। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন অসংগঠিত শ্রমিকরা।তার মধ্যে যেমন নির্মাণকর্মীরা রয়েছেন, রয়েছেন কলকারখানার শ্রমিকরা , তেমনই রয়েছেন কয়েক লক্ষ বস্ত্রবয়নশিল্পীরও। কিউ চান এই খেলায় অংশগ্রহণকারীরা সাধ্যমত অনুদান দিন শাড়ি শ্রমিকদের অস্তিত্বরক্ষার জন্যে।

    এই বার্তাটিকে জোরালো করে তুলতে এই গৃহবন্দি দশাতেই একটি দশ মিনিটের ছবিও বানিয়ে ফেলেছেন কিউ। ছবিটির নাম 'শাড়ি মেন'। মহাভারতের আখ্যান থেকে শুরু হওয়া ছবিটি ক্রমে আমাদের বুঝতে সাহায্য করে শাড়ি কী ভাবে আমাদের নারী-পুরুষের সরলরৈখিখ ধারণাকেই চ্যালেঞ্জ করে। ছবিতে একজন সাধারণ দোকানি পরম মমতায় শাড়ি জড়িয়ে নেন নিজের গায়ে। ঠিক তেমনই শাড়ির আবেশে মুগ্ধ হতে দেখা যায় কিউকেই। এখন দেখা যাক, কিউর আমন্ত্রণে কতটা নিজেকে ভাঙতে পারে ভারতীয় পুরুষ। দেখুন কিউর ছবিটি-

    Published by:Arka Deb
    First published:

    Tags: লকডাউন

    পরবর্তী খবর