Home /News /coronavirus-latest-news /
ভারতে প্রথম! দিল্লিতে করোনা রোগীর দেহে প্লাজমা, পশ্চিমবঙ্গে কবে?

ভারতে প্রথম! দিল্লিতে করোনা রোগীর দেহে প্লাজমা, পশ্চিমবঙ্গে কবে?

ভারতে প্রথম কোনও করোনা রোগীর দেহে প্লাজমা থেরাপি। প্রতীকী ছবি

ভারতে প্রথম কোনও করোনা রোগীর দেহে প্লাজমা থেরাপি। প্রতীকী ছবি

সংক্রমণ চিকিৎসায় কোনও প্রতিষেধকের খোঁজ না মেলার কারণেই প্লাজমায় বিশ্বাস রাখছেন চাইছেন চিকিৎসকদের একাংশ।

  • Share this:

    #নয়াদিল্লি: লক্ষ লক্ষ মানুষের প্রাণ নিচ্ছে করোনা। অথচ কোনও প্রতিকারই খুঁজে পাচ্ছেন না দুনিয়ার সংক্রমণ বিশেষজ্ঞরা। এই অবস্থাতেই উঠে আসছিল প্লাজমা থেরাপির কথা। গবেষকরা মনে করছিলেন ম্যাজিক দেখাতেন পারে প্লাজমা। এবার পরীক্ষামূলক ভাবে তা ব্যবহৃত হল ভারতে। বৃহস্পতিবারই দিল্লির ম্যা্ক্স হাসপাতালে প্রথমবার প্লাজমা ব্যববহৃত হল।

    দিল্লির ডিফেন্স কলোনির বাসিন্দা জশবীর চা্ড্ডা সদ্য করোনা সংক্রমণ থেকে সেরে উঠেছেন। তাঁর স্ত্রী, কন্যা, পুত্র সকলেই সংক্রমিত হয়ে চিকিৎসাধীন। পুত্র রয়েছেন ভেন্টিলেটারে। সরকারি সবুদ সংকেত পেয়ে তাঁর শরীরেই প্রথম প্লাজমা ব্যবহৃত হল। এতে যদি তিনি সেরে ওঠেন, তবে করোনা পরীক্ষায় নতুন দিগন্ত খুলে যাবে বলে মনে করছেন চিকিৎসকমহল।

    করোনার আঁতুড়ঘর উহানেও কয়েকজন রোগীর শরীরে জমাট বাঁধা প্লাজমা প্রবেশ করানো হয়েছিল। সাম্প্রতিক অতীতে প্লামজা ব্যাবহৃত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টন মেথডিস্ট হাসপাতালে। এই সংক্রমণ চিকিৎসায় কোনও প্রতিষেধকের খোঁজ না মেলার কারণেই প্লাজমায় বিশ্বাস রাখছেন চাইছেন চিকিৎসকদের একাংশ।

    প্রসঙ্গত, ইতিমধ্যেই কেরল, তেলেঙ্গনা, পশ্চিমবঙ্গেও প্লাজমা পরীক্ষার তোরজোর শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে চলতি মাসেই শুরু হতে পারে প্লাজমার ট্রায়াল রান। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের দুই চিকিৎসক বিভূতি সাহা ও যোগীরাজ রায় এবং আইসিএমআর-এর চিকিৎসক দীপ্যমান গঙ্গোপাধ্যায়ের তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে প্লাজমা পরীক্ষা হবে।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, COVID19

    পরবর্তী খবর