corona virus btn
corona virus btn
Loading

করোনা সারাবে কুষ্ঠর ভ্যাকসিন? উত্তর পেতে লড়ছেন ভারতীয় গবেষকরা

করোনা সারাবে কুষ্ঠর ভ্যাকসিন? উত্তর পেতে লড়ছেন ভারতীয় গবেষকরা
প্রতীকী চিত্র

সারা বিশ্বকে কোভিড ১৯ সংক্রমণ ত্রস্ত করে রেখেছে। বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে প্রায় দেড় লক্ষ মানুষের। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন হন্যে হয়ে খুঁজছে কী ভাবে প্রতিষেধক আবিষ্কার করা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: আজ থেকে কয়েক দশক আগেও গোটা দেশে ভরে ছিল কুষ্ঠরোগীতে। ক্রমেই বিশিষ্ট চিকিৎসকরা আশাতীত ফল পেতে থাকেন এমডব্লিউ ভ্যাকসিন ব্যবহার করে। আজ যে দেশ কুষ্ঠমুক্ত, তার পিছনে এই ভ্যাকসিনের অবদান অনস্বীকার্য। এবার করোনার প্রতিষেধক হিসেবে এই ভ্যাকসিন ব্যবহার করা যায় কিনা তাই পরীক্ষা করে দেখতে চাইছে ভারতীয় গবেষকরা।

কাউন্সিল অফ সাইনটেফিটিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের ডিরেক্টর জেনারেল শেখর মান্ডে  এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলছেন, "এই পরীক্ষার জন্যে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে সবুদ সংকেত মিলেছে। কুষ্ঠের সঙ্গে লড়াইয়ে সাফল্যের সঙ্গে কাজ করেছিল এই এমডব্লিউ ভ্যাকসিইন। এখন দেখার করোনার প্রতিষেধক হিসেবে এই ভ্যাকসিন কাজ করে কিনা।

কিন্তু কতদিনে মিলবে উত্তর? গবেষক শেখর মান্ডের কথায়, "এখনও দু'টি ক্ষেত্র থেকে সবুজ সংকে্ত পাওয়া বাকি। পেলেই আমরা ট্রায়াল শুরু করে দেব। সেই ট্রায়ালের ফলও জানা যাবে আগামী ছয় সপ্তাহের মধ্যে।"

সারা বিশ্বকে কোভিড ১৯ সংক্রমণ ত্রস্ত করে রেখেছে। বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে প্রায় দেড় লক্ষ মানুষের। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন হন্যে হয়ে খুঁজছে কী ভাবে প্রতিষেধক আবিষ্কার করা যায়। ইতিমধ্যেই বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে, করোনার ভ্যাকসিন বাজারে আসতে অন্তত আরও এক বছর সময় লাগবে। এই অবস্থায় কুষ্ঠের ভ্যাকসিন যদি আগেই ফলপ্রসূ প্রমাণিত হয়, তাহলে উপকৃত হবেন কোটি কোটি মানুষ, মনে করছেন গবেষকরা।

First published: April 17, 2020, 6:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर