corona virus btn
corona virus btn
Loading

রাশিয়াকেও ছাড়িয়ে গেল! পৃথিবীর তৃতীয় করোনা আক্রান্ত দেশ ভারত

রাশিয়াকেও ছাড়িয়ে গেল! পৃথিবীর তৃতীয় করোনা আক্রান্ত দেশ ভারত
করোনা আক্রান্তের বিচারে রাশিয়াকেও ছাপিয়ে গেল ভারত।

ভারতের থেকে এগিয়ে আছে শুধুমাত্র ব্রাজিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা আক্রান্তের সংখ্যার বিচারে ভারত রাশিয়াকেও ছাপিয়ে গেল। রবিবার সন্ধেয় স্বাস্থ্যমন্ত্রক সূত্র অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অন্তত ৬ লক্ষ ৯০ হাজাররেও বেশি। এই পরিসংখ্যানের জেরেই এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে চলে এল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত তথ্য বিচার করলে ভারতের থেকে এগিয়ে আছে শুধুমাত্র ব্রাজিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা অন্তত ১৫ লক্ষ। অন্য দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ২৮ লক্ষ নাগরিক।

রবিবারই করোনা সংক্রমণ রেকর্ড সংখ্যায় পৌঁছয় দেশে। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিনে জানানো হয় ২৪ হাজার ৮৫০ জন আক্রান্ত হয়েছেন মাত্র ২৪ ঘণ্টায়। এই সময়ের মধ্যেই আরও ৬১৩ জনের প্রাণ কে়‌ড়েছে করোনা। দেশে মোট করোনায় মৃত্যু ১৯ হাজার ২৬৮ তে পৌঁছয়। জানুয়ারিতে রোগ ধরা পড়ার পর থেকে এত বড় লাফ দেয়নি করোনা রোগীর সংখ্যা।

করোনা রুখতে দেশে কঠোর লকডাউন জারি হয়েছিল ২৩ মার্চ। বেশ কয়েক দফা লকডাউন চালিয়ে নিয়ে যাওয়ার পর আর্থিক পরিস্থিতি বিবেচনা করে করে কিছু ক্ষেত্রে শর্তসাপেক্ষ ভাবে নিয়মকানুন শিথিল করা হয়। যদিও এখনও স্কুল কলেজ সিনেমাহল বন্ধই রাখা হয়েছে। বন্ধ যাত্রীবাহী ট্রেনও।

কোভিড পরিস্থিতি বিচার করেই এদিন দিল্লিতে বিশ্বের সবচেয়ে বড় করোনা হাসপাতাল গড়েছে কেন্দ্র। সর্দার প্যাটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটাল লম্বায় ১৭০০ ফুট এবং চওড়ায় ৭০০ ফুট। অন্তত ১০০০০ রোগীকে ভর্তি করা যাবে ওই হাসপাতালে। ১০০০ রোগীকে অক্সিজেন দেওয়া যাবে। রয়েছে ২৫০ বেডের আইসিইউ ইউনিট। আপাতত উপসর্গহীন করোনা রোগীদের চিকিৎসা করা হবে এই হাসপাতালে।

Published by: Arka Deb
First published: July 5, 2020, 11:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर