Coronavirus Vaccine: আজ থেকে শুরু ৪৫-এর উর্ধ্বদের করোনা টিকা দেওয়ার কাজ, এই তথ্যগুলি জানুন...

Coronavirus Vaccine: আজ থেকে শুরু ৪৫-এর উর্ধ্বদের করোনা টিকা দেওয়ার কাজ, এই তথ্যগুলি জানুন...

আজ থেকে শুরু ৪৫-এর উর্ধ্বদের করোনা টিকা দেওয়ার কাজ, এই তথ্যগুলি জানুন...

পরে দেশের পাঁচটি রাজ্যে নির্বাচনের কথা মাথায় রেখে নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের টিকা (Covid-19) দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। টিকা দেওয়া হয়েছে বয়স্কদেরও। পয়লা এপ্রিল থেকে ৪৫ বছরের উর্ধ্বে মানুষদের টিকা দেওয়ার কাজ শুরু হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: ধাপে ধাপে সমস্ত দেশবাসীকে করোনাভাইরাসের (Coronavirus) টিকা (Vaccine) দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী। সেই মতোই প্রথমে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও অন্যদের টিকা দেওয়া হয়েছে। পরে দেশের পাঁচটি রাজ্যে নির্বাচনের কথা মাথায় রেখে নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের টিকা (Covid-19) দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। টিকা দেওয়া হয়েছে বয়স্কদেরও। পয়লা এপ্রিল থেকে ৪৫ বছরের উর্ধ্বে মানুষদের টিকা দেওয়ার কাজ শুরু হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এপ্রিল মাসের প্রতিদিন টিকাকরণের কাজ হবে। প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতালে টিকা দেওয়ার কাজ করা হবে। যে কোনও ছুটির দিনগুলিতেও ভ্যাকসিন দেওয়ার কাজ হবে।

    টিকা নেওয়ার আগে জেনে নিন এই তথ্যগুলি...

    দেশের সমস্ত ৪৫ বছরের বেশি বয়স্করা সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে করোনার টিকা নিতে পারেন। কোমর্বিডিটি থাকলে সরকারি হাসপাতালে ৪৫ থেকে ৫৯ বছরের মানুষেরা যে কোনও সময় গিয়ে টিকা নিতে পারেন।

    গতকালই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন টিকার প্রস্তুতি নিয়ে খোঁজ নিয়েছেন। তিনি দাবি করেছেন, দেশে করোনার টিকার কোনও ঘাটতি নেই।

    নিজের নাম CoWin পোর্টালের মাধ্যমে রেজিস্টার করতে, ব্রাউজারে www.cowin.gov.in টাইপ করে এন্টার দিতে হবে। এবার মোবাইল নম্বর দেওয়ার জায়গা থাকবে, মোবাইল নম্বর দিতে হবে। get OTP অপশনে ক্লিক করতে হবে। এবার মোবাইলে আসা OTP টি নির্দিষ্ট জায়গায় দিয়ে ভেরিফাই করতে হবে। OTP ঠিক থাকলে Registration of Vaccination বলে একটি পেজ খুলবে।

    এখানেও নিজেকে বাদে আরও তিন জনকে যুক্ত করা যাবে। এর জন্য অ্যাড মোর অপশনে ক্লিক করতে হবে। যা পেজের ডান দিকে নিচে আসবে। অ্যাড না পেলে অ্যাড অপশনটি ক্লিক করতে হবে।

    নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি নিজের পরিবারের ৪ জনের নাম নথিভুক্ত করতে পারেন (নিজেকে নিয়ে)। এর পাশাপাশি এই অ্যাপে নিকটবর্তী কোভিড ১৯ ভ্যাকসিন সেন্টারও হদিশ পাওয়া যাবে। সরকারি সেন্টারের সঙ্গে বেসরকারি সেন্টারেরও খোঁজ পাওয়া যাবে। সেখানো বুকিং স্লটও থাকবে।

    Published by:Raima Chakraborty
    First published:

    লেটেস্ট খবর