SC on Reliance : কোভিড যুদ্ধে মুকেশ অম্বানির রিলায়েন্স গোষ্ঠীর কাজের ভূয়সী প্রশংসা সুপ্রিম কোর্টে

SC on Reliance : কোভিড যুদ্ধে মুকেশ অম্বানির রিলায়েন্স গোষ্ঠীর কাজের ভূয়সী প্রশংসা সুপ্রিম কোর্টে

কোভিড যুদ্ধে প্রশংসিত রিলায়েন্স

দেশে করোনা সংক্রমণে সর্বাধিক ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির জন্য আরও ৭০০ মেট্রিক টন অক্সিজেন উত্পাদনের উদ্যোগেরও প্রশংসা করেন বিচারপতি।

  • Share this:

    #নয়াদিল্লি : দেশে কোভিড -১৯ আক্রান্তদের চিকিৎসায় অক্সিজেন সরবরাহ সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল শুক্রবার। শুনানির সময়, মুকেশ অম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রসঙ্গ তুলে ভূয়সী প্রশংসা করলেন বিচারপতি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। এই শিল্প গোষ্ঠীর জামনগর তেল শোধনাগারগুলিতে তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) উত্পাদন করার উদ্যোগের প্রশংসা করে শীর্ষ আদালত। দেশে করোনা সংক্রমণে সর্বাধিক ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির জন্য আরও ৭০০ মেট্রিক টন অক্সিজেন উত্পাদনের উদ্যোগেরও প্রশংসা করেন বিচারপতি।

    আদালতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের এডিশনাল সেক্রেটারি সুমিতা দাওরা বলেন, "রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড জামনগর কীভাবে তৎপরতার সঙ্গে এলএমও তৈরি করেছে এবং এখন আরও ৭০০ মেট্রিক টন উৎপাদন বাড়িয়েছে তা বস্তুত আমার খুলে দিয়েছে।"

    গুজরাতে সংস্থাটির জামনগরের শোধনাগারগুলি প্রাথমিকভাবে ১০০ টন মেডিকেল-গ্রেড অক্সিজেন তৈরি করেছিল। কিন্তু পরে অল্প সময়ের মধ্যেই তা ৭০০ টন পর্যন্ত বাড়াতে সক্ষম হয়েছে এই শিল্প গোষ্ঠী। গুজরাত, মহারাষ্ট্র এবং মধ্য প্রদেশের মত রাজ্যে রিলায়েন্স উৎপাদিত যে পরিমান তরল অক্সিজেন সরবরাহ করা হচ্ছে তা প্রতিদিন কমপক্ষে ৭০,০০০ -এরও বেশি গুরুতর অসুস্থ রোগীদের মৃত্যুর হাত থেকে বাঁচাচ্ছে।

    রিলায়েন্স ফাউন্ডেশন বুধবার জানায় তারা গুজরাতের জামনগর থেকে অক্সিজেন সরবরাহ ছাড়াও ১০০০ শয্যা বিশিষ্ট কোভিড -১৯ কেয়ার সুবিধা স্থাপন করছেন। সেখানে সমস্ত পরিষেবা বিনা মূল্যে সরবরাহ করা হবে। সম্পূর্ণটা তদারকি করতে রবিবার জামনগরে পৌঁছেছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

    সংস্থার তরফে বিবৃতিতে বলা হয়, “আজ ভারত যখন কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ এর বিরুদ্ধে লড়াই করছে, আমরা আমাদের প্রতিটি সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। দেশে স্বাথ্য পরিষেবায় এই মুহূর্তে সবচেয়ে জরুরি পরিষেবা। তাই ইতিমধ্যেই গুজরাতের জামনগরে করোনা আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন সহ একটি ১০০০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল স্থাপন করছে রিলায়েন্স ফাউন্ডেশন। প্রথম পর্যায়ে ৪০০ শয্যা এবং এক সপ্তাহের মধ্যেই আরও ৬০০ বেড বাড়িয়ে দেওয়া হয়। হাসপাতালটি বিনামূল্যে উন্নত মানের পরিষেবা দিতে সক্ষম বলেই জানিয়েছে সংস্থার ফাউন্ডার ও চেয়ারপারসন নীতা আম্বানি।

    প্রসঙ্গত, শুক্রবার করোনা সংক্রান্ত এই মামলার শুনানিতে দিল্লিতে চিকিৎসা সংকট দূর করার জন্য কেন্দ্রীয় সরকারকে সবরকম পদক্ষেপ নিতে অনুরোধ করে সুপ্রিম কোর্ট৷ সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এই প্রসঙ্গে পর্যবেক্ষণ দিতে গিয়ে বলেন, দিল্লি আসলে গোটা দেশের প্রতিনিধিত্ব করে৷ কারণ দিল্লিরই আদি বাসিন্দা, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল৷ একই মামলার শুনানিতে এই বেঞ্চ কোভিড যুদ্ধে রিলায়েন্সের ভূমিকার প্রশংসা করেন এদিন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর