করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

শুধু মঙ্গলবারই মৃত্যু ৭৪৩ জনের!‌ ইতালি জুড়েই শুধু আর্তনাদ আর হাহাকার

শুধু মঙ্গলবারই মৃত্যু ৭৪৩ জনের!‌ ইতালি জুড়েই শুধু আর্তনাদ আর হাহাকার
বৈজ্ঞানিকরা একে ভ্যাকসিন বা ওষুধ বলতে নারাজ ৷ তাদের মতে, এটা একটা জৈব অস্ত্র যাকে করোনার সঙ্গে লড়াইয়ের জন্যই তৈরি করা হয়েছে ৷ ন্যানোমেটেরিয়াল হেলথকেয়ার ছাড়াও পেন্টস, ফিল্টার, ইনসুলেশন এবং লুব্রিকেট করার কাজেও ব্যবহার করা হয় ৷ করোনা ভাইরাসের মোকাবিলার ক্ষেত্রে এটা দেহে প্রবেশের পর শরীরের বাকি এনজাইমগুলোর মতোই কাজ করে ৷ আর এতেই আসে সাফল্য ৷

ইতালির সরকার সাধারণ মানুষকে হোম কোয়েরান্টাইনে রাখার বিষয়ে আরও কড়া হয়েছে

  • Share this:

#রোম: ইতিহাসের দেশ, রঙিন এক দেশ ছিল ইতালি। কিন্তু করোনা এসে যেন সব শেষ করে দিয়ে গেল ইতালির। চারিদিকে শুধু মৃত্যু মিছিল আর হাহাকার এখন এই দেশে। সরকারি হিসাব অনুসারে মঙ্গলবারই ইতালিতে মৃত্যু হয়েছে ৭৪৩ জনের। একদিনে করোনা আতঙ্কে এত মৃত্যুর সংখ্যা এর আগে দেখা যায়নি। দু’‌দিন আগেই মনে হচ্ছিল, এই বুঝি করোনা ভাইরাসের প্রকোপ কমতে শুরু করল, কিন্তু বাস্তবে ছবিটা একেবারে উল্টো।

বাধ্য হয়ে ইতালির সরকার সাধারণ মানুষকে হোম কোয়েরান্টাইনে রাখার বিষয়ে আরও কড়া হয়েছে। সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, প্রশাসনের লকডাউনের সিদ্ধান্ত অমান্য করলেই ৪ হাজার ইউরো জরিমানা করা হবে। এখনও পর্যন্ত প্রায় ৭০ হাজারের কাছাকাছি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর এই রোগ ছড়াতে দেওয়া যাবে না। তবে এর মধ্যে আশার খবর একটাই, শেষ এক সপ্তাহে ইতালিতে আক্রান্তের সংখ্যাটা একটু একটু করে কমেছে। তবে তাও রোজ প্রায় ৪ হাজারের কাছাকাছি করোনা আক্রান্তের খোঁজ মিলছে ইতালিতে।

ইতালির অর্থমন্ত্রী রোবার্তো গুলাতেইরি জানিয়েছেন, মে মাস থেকে দেশের অর্থনীতি একটু একটু করে আবার ঘুরে দাঁড়াতে শুরু করবে। তবে এপ্রিল মাসেও এই মন্দার চলবে বলেই জানিয়েছেন তিনি।

Published by: Uddalak Bhattacharya
First published: March 25, 2020, 1:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर