corona virus btn
corona virus btn
Loading

কম খরচে কোভিড টেস্টের কিট তৈরি করে চমক গুয়াহাটি আইআইটি-র !

কম খরচে কোভিড টেস্টের কিট তৈরি করে চমক গুয়াহাটি আইআইটি-র !
Photo: Collected

আরআর অ্যানিমেল হেল্থ-কেয়ার লিমিটেড ও গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সহযোগিতায় কম খরচে ডায়গনস্টিক কিট তৈরি করল গুয়াহাটি আইআইটি।

  • Share this:

#গুয়াহাটি: কম খরচে করোনা টেস্টের কিট তৈরি করল গুয়াহাটি আইআইটি। মারণ ভাইরাসের রাশ টানতে নির্ভুল পরীক্ষা জরুরি। এই লক্ষ্যে আরআর অ্যানিমেল হেল্থ-কেয়ার লিমিটেড ও গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সহযোগিতায় কম খরচে ডায়গনস্টিক কিট তৈরি করল গুয়াহাটি আইআইটি। তৈরি হয়েছে ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া কিট বা VTM, RT-PCR , RNA আইসোলেশন কিট ।

মুখ ও নাক থেকে সোয়াবের নমুনা সংগ্রহ করে নিরাপদভাবে ল্যাবে পরীক্ষা পাঠানো হয় VTM কিটে । নমুনায় ভাইরাসের উপস্থিতি থাকলে, পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তা ইনট্যাক্ট থাকে এই কিটে। নমুনা সংগ্রহ ও ল্যাবে ট্রান্সপোর্ট করতে বিশেষ সলিউশান দিয়ে তৈরি এই কিট। খরচ কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ মেনে স্থানীয় বাজারে পাওয়া যায় এমন জিনিস দিয়েই তৈরি হয়েছে য়েছে। দুই ব্যাচ কিট ইতিমধ্যেই অসমের ন্যাশনাল হেল্থ মিশন ও GMCH-র হাতে তুলে দেওয়া হয়েছে।

নাক ও মুখ থেকে সোয়াব কালেক্সানের জন্য দুটি বিশেষ ট্রান্সপোর্ট মিডিয়া দিয়ে তৈরি হয়েছে কিট।গবেষকদের দাবি, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের অনুমোদিত এই কিট সম্পূর্ণ নিরাপদ।প্যাকেজটি ভাইরাল নমুনা সংগ্রহ,পরিবহণ, রক্ষণাবেক্ষণ ও দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য উপযুক্ত। এমনকী, বাহাত্তর ঘণ্টা পর্যন্ত রেফ্রিজারেটেড তাপমাত্রায় ভাইরাসের কার্যকারিতা সংরক্ষণে সাহায্য করে vtm কিট।

প্রি-মোল্ডেড ব্রেকপয়েন্ট দিয়ে ডিজাইন করা জীবাণুমুক্ত কিটের প্যাকেজিং-ও স্পেশাল, ব্যবহার-বান্ধব। ভিটিএম কিট ছাড়াও তৈরি হয়েছে RNA আইসোলেশন কিট ও RT-PCR কিট। অসমের চাহিদা মেটাতে উৎপাদন বাড়ানো হয়েছে। শীঘ্র-ই এই কিট সারা দেশে পাওয়া যাবে।

১৭ জুন ডিটিএম কিট চালু করে , পুরো টিমকে অভিনন্দন জানান অসমের স্বাস্থ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। কোভিড 19-র বিরুদ্ধে লড়াই চালাচ্ছে অসম। এই ধরণের উদ্যোগ মারণ ভাইরাসকে আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।

টেস্ট, আরও বেশি করে টেস্টেই লুকিয়ে করোনা মুক্তির উপায়। আইআইটি গুয়াহাটি, আরআর অ্যানেল হেল্থ কেয়ার লিমিটেড ও গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সহযোগিতায় অল্প খরচে ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া কিট তৈরি করেছে।

Published by: Siddhartha Sarkar
First published: June 20, 2020, 1:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर