করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

বৈশাখে শহরে মাঘের হাওয়া! গরমের বদলে শীতের আমেজ! লকডাউনের জেরেই কি আবহাওয়ায় পরিবর্তন?

বৈশাখে শহরে মাঘের হাওয়া! গরমের বদলে শীতের আমেজ! লকডাউনের জেরেই কি আবহাওয়ায় পরিবর্তন?

শীতের আমেজ। মূহূর্তেই বন্ধ হয়ে যায় সিলিং এবং টেবল ফ্যানের স্যুইচ। বন্ধ হয়ে যায় শীততাপ নিয়ন্ত্রনের মেশিনও! চাদর গায়ে মুড়িয়ে নিশ্চিন্তে ঘুমোলো শহর।

  • Share this:

#কলকাতা: বৈশাখে হঠাৎই মাঘের আগমণ! হ্যাঁ, শিলিগুড়িতে। চারপাশ ঘন কুয়াশাত চাদরে মোড়া। কুয়াশার ঘনত্ব এতটাই ছিল যে দূরের কিছু দেখা যাচ্ছিল না। গতকাল মাঝ রাতে এমনই কুয়াশায় ঢাকলো শিলিগুড়ি। সৌজন্যে লকডাউন!

রাত তখন সোয়া একটা। হঠাৎই শিলিগুড়িতে নেমে এল আঁধার। চারপাশ শুনশান। যেন মনে হচ্ছে পাহাড়ের কোনো এলাকা! দিনভর বৈশাখের প্রখর তাপ। বিকেলে হালকা কালবৈশাখী। আর মাঝ রাতে কুয়াশা! লকডাউনের প্রভাব আবহাওয়াতেও।

মে মাসে আগে এমনই আবহাওয়ায় অভ্যস্ত ছিল উত্তরবঙ্গের মানুষেরা। শহরের প্রবীণ নাগরিকেরা তো তাই বলছে। সেটা ৭০ এবং ৮০-র দশকের কথা। সেই সময় এত কলকারাখানা, গাড়ি, বাইক, লরি ছিল না। দূষণের মাত্রা ছিল খুবই কম। আর সেই দশককেই ফিরিয়ে আনল লকডাউন! শীতের আমেজ। মূহূর্তেই বন্ধ হয়ে যায় সিলিং এবং টেবল ফ্যানের স্যুইচ। বন্ধ হয়ে যায় শীততাপ নিয়ন্ত্রনের মেশিনও! চাদর গায়ে মুড়িয়ে নিশ্চিন্তে ঘুমোলো শহর।

কুয়াশা পড়ার খবর মূহূর্তেই ছড়িয়ে পড়তেই শহরের একাধিক প্রান্তে চলে ছবি তোলার হিড়িক। তারপরই সোশ্যাল মিডিয়ায় আপলোড! শীত এল শিলিগুড়িতে! লকডাউনের জেরে বন্ধ যান চলাচল। বন্ধ কলকারখানা। বায়ু দূষণের মাত্রা কম। কমেছে শব্দ দূষণ এবং জল দূষণও। যে শহরের মহানন্দা নদী দূষণে ছিল শীর্ষে। আজ সেই মহানন্দায় এখন বইছে পরিস্কার জল। আবহাওয়ার এই তারতম্য কেন? পরিবেশবিদ অনিমেষ বসু জানান, লকডাউনের প্রভাবেই এমনটা হচ্ছে। মেঘও অনেক নীচ দিয়ে বইছে। তাই পাহাড় পরিস্কার দেখা যাচ্ছে না। আকাশ মেঘলাই থাকছে। দূষণের মাত্রা কমে যাওয়াতেই আবহাওয়ার এই পরিবর্তন। শীতের আমেজে খুশী শহরবাসী। শহরের এক বাসিন্দা বেদব্রত দত্ত জানান, আমরা যখন কলেজে পড়তাম, সেই সময়ে মে মাসেও শীতের আমেজ লক্ষ্য করেছি। কিন্তু ধীরে ধীরে জঙ্গল ফাঁকা হয়ে জনবসতি গড়ে ওঠায় এই সময়ে শীত উধাও! আর এক বাসিন্দা জয়ন্ত রায় জানান, গতকাল রাতে সত্যি বিশ্বাসই হচ্ছিল না যে শিলিগুড়িতে আছি! গুমোট গরমেও শীত শীত!

Partha Pratim Sarkar

Published by: Elina Datta
First published: May 7, 2020, 1:19 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर