বড়সড় মাইলফলক পেরিয়ে গেল ভারতে COVID 19 টিকাকরণ! জেনে নিন কতজন পেলেন করোনার প্রথম ডোজ?

বড়সড় মাইলফলক পেরিয়ে গেল ভারতে COVID 19 টিকাকরণ! জেনে নিন কতজন পেলেন করোনার প্রথম ডোজ?

Photo - REUTERS

বিশ্বের বৃহত্তম ভ্যাক্সিনেশন ড্রাইভ ভারতে প্রায় দুই কোটিরও বেশি মানুষ পেয়েছেন করোনভাইরাস ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ।

  • Share this:

    #নয়াদিল্লি : পরিসংখ্যান বলছে বিশ্বের বৃহত্তম ভ্যাক্সিনেশন ড্রাইভ ভারতে প্রায় দুই কোটিরও বেশি মানুষ পেয়েছেন করোনভাইরাস ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ।

    অতিমারি শুরু হওয়ার পর থেকে ভারতে ১ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। মৃত্যু হয়েছে ১ লক্ষ সাতান্ন হাজারেরও বেশি মানুষের। ইতিমধ্যেই কোভিড -১৯ সংক্রমণের নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেকর্ড রয়েছে এই দেশে। অন্যদিকে, গোটা দেশে খুব দ্রুত হ্রাস পেয়েছে এই সংক্রমণের হার। যদিও মহারাষ্ট্র, কেরল, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট এবং তামিলনাড়ুর মত ছয় রাজ্যে নতুন করে মাত্রা বেড়েছে সংক্রমণের।

    গত ১৬ জানুয়ারি ভ্যাকসিনেশন ড্রাইভ চালু করেছিল ভারত। তবে প্রথম পর্যায়ে টিকাকরণ স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইনারদের মধ্যেই সীমাবদ্ধ ছিল।দ্বিতীয় পর্যায়ে ১ মার্চ থেকে ৬০ বছর ও বেশি বয়সীদের এবং ৪৫ বছরের বেশি যাঁদের অন্য শারীরিক সমস্যা আছে সেই comorbidity থাকা ব্যক্তিদেরও টিকা দেওয়া শুরু হয়েছে এই পর্যায়ে। ঝড়ের গতিতে চলছে টিকাদান প্রক্রিয়া। সরকারি ও বেসরকারি হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলিতে ভ্যাকসিনেশন চালু রয়েছে। সরকারি ক্ষেত্রে বিনামূল্যে এবং বেসরকারি হাসপাতালগুলিতে ২৫০টাকা মূল্যের বিনিময়ে টিকা দেওয়া হচ্ছে। এর জন্য নাম নথিভুক্ত করতে হবে ইচ্ছুক ব্যক্তিদের।

    জানা গিয়েছে এখনও পর্যন্ত ২ কোটিরও বেশি মানুষ করোনভাইরাস ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছেন। জুলাইয়ের শেষে ২৫কোটি মানুষের টিকাকরণের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। লক্ষমাত্রা পূরণে ৫০ কোটি ডোজ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে দেশ। আর সেই ডেডলাইন পূরণে হাতে রয়েছে আর দেড়শ দিন সময়। তা পূরণ করা সম্ভব হয় কিনা সেটাই এখন দেখার।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর