corona virus btn
corona virus btn
Loading

প্রবল আশা জোগাচ্ছে ভারতের COVAXIN, কবে নাগাদ মিলতে পারে এই ভ্যাকসিন

প্রবল আশা জোগাচ্ছে ভারতের COVAXIN, কবে নাগাদ মিলতে পারে এই ভ্যাকসিন
আশা জোগাচ্ছে ভারতের সম্ভাব্য ভ্যাকসিন।

সফল ভাবে প্রি-ক্লিনিকাল ট্রায়াল সেরে প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের দিকে যাচ্ছে COVAXIN।

  • Share this:

#নয়াদিল্লি: জুলাই থেকেই শুরু হচ্ছে মানব দেহে ভারতের প্রথম সম্ভাব্য করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিনের ট্রায়াল। এই খবর সংবাদ শিরোনামে আসে সোমবারই। এর মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছুঁইছুঁই। মৃত্যু হয়েছে ১৭ হাজার জনের। স্বাভাবিক ভাবেই দেশ জুড়েই মানুষের প্রশ্ন, কবে নাগাদ COVAXIN মানুষের হাতে আসতে পারে?

আর পাঁচটা ড্রাগের মতো ভ্যাক্সিনের ক্ষেত্রেও বেশ কয়েকটি ক্লিনিকাল ধাপের মধ্যে দিয়ে যাওয়াই নিয়ম। মূলত চারটি স্তরে চলে এই পরীক্ষা। এই পরীক্ষাগুলি হয়ে গেলে নিয়ন্ত্রকের অনুমোদনের জন্য অপেক্ষা করতে হয়। অন্য দিকে পর্যবেক্ষণও চালিয়ে যেতে হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই সময়ের মধ্যে জানাতে হয় পণ্যটির বিপনন পরিকল্পনা। পাশাপাশি অনিচ্ছাকৃত প্রভাবের বিষয়টিও জানান দিতে হয়।

এই মুহূর্তে ভারত বায়োটেক তাদের COVAXIN নামক ভ্যাক্সিনটি নিয়ে প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করছে। অর্থাৎ সফল ভাবে প্রি-ক্লিনিকাল ট্রায়াল সেরে প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের দিকে যাচ্ছে। মানবদেহে এই পরীক্ষা কতটা সফল হয় তার ওপরেই নির্ভর করছে ভ্যাকসিন বাজারে আসার বিষয়টি। প্রথম দুটি ধাপে সফল হলে আরও বৃহত্তর স্তরে ক্লিনিকাল ট্রায়াল চালু হবে। এরপর আসবে লাইসেন্সিং।

ফলে সংশ্লিষ্টমহল বলছে, যদি ক্লিনিকাল ট্রায়ালগুলি সফলও হয় তবুও চলতি বছরের পুরোটাই লেগে যাবে এই ভ্যাকসিনের অনুমোদন পেতে।

Published by: Arka Deb
First published: July 1, 2020, 2:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर