corona virus btn
corona virus btn
Loading

সাফল্য!‌ করোনা মারতে বিশেষ ‘‌অ্যান্টি ভাইরাল কোটিং’‌, এক প্রয়োগেই মরবে ভাইরাস

সাফল্য!‌ করোনা মারতে বিশেষ ‘‌অ্যান্টি ভাইরাল কোটিং’‌, এক প্রয়োগেই মরবে ভাইরাস
A man demonstrates how to spray MAP-1, an antimicrobial coating that a team of university researchers claimed to be effective in killing virus, bacteria and spore, at a bedspace apartment in Hong Kong. (Photo: REUTERS/Yoyo Chow)

এই বিশেষ কোটিং লক্ষ লক্ষ জীবাণুনাশকের মিশ্রণে তৈরি হয়। বস্তুগুলির ওপর এটি একটি স্তর তৈরি করে যা জীবাণু নাশ করতে সাহায্য করে।

  • Share this:

#‌হংকং:‌ জামাকপড়ের উপরে, লিফটের বোতামে বা সিঁড়ির হাতলের মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে, এমনই দাবি করেছিলেন বিজ্ঞানীরা। আর সেই ছোঁয়াচ থেকে বাঁচাতেই এবার বিশেষ অ্যান্টি ভাইরাল কোটিং তৈরি করে ফেললেন হংকং তথ্য ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই কোটিংয়ের নাম দেওয়া হয়েছে ম্যাপ ১। এটি সহজে একাধিক তলে প্রয়োগ করা যায়, যেগুলি সাধারণ মানুষ নিয়মিত ব্যবহার করে থাকেন। কারণ, সংক্রমণের সম্ভবনা এই সমস্ত জায়গা থেকেই বেশি তৈরি হয়।

এই আবিষ্কারের নেপথ্যে যে গবেষক দল রয়েছে, সেই দলের সদস্য, অধ্যাপক জোসেফ কিওয়ান জানিয়েছেন, সাধারণত মানুষে যে জড় বস্তুগুলিতে বেশি হাত দিতে বাধ্য হয়, সেগুলি স্বাভাবিক কারণে সংক্রমণের কেন্দ্র হয়ে ওঠে।’‌ এই বিশেষ কোটিং লক্ষ লক্ষ জীবাণুনাশকের মিশ্রণে তৈরি হয়। বস্তুগুলির ওপর এটি একটি স্তর তৈরি করে যা জীবাণু নাশ করতে সাহায্য করে। এটি মানু্ষের শরীরের পক্ষে ক্ষতিকর নয়, ত্বকে যদি এই জীবণুনাশকের ছোঁয়া লাগে, তাহলেও কোনও ক্ষতির সম্ভাবনা তৈরি হয় না। এমনকি স্প্রে করার মতো করে এটি ছড়িয়ে দেওয়ার পরেও, টানা ৯০ দিন এর প্রভাব থাকতে পারে। কারণ, এটি অসংখ্য জীবাণুনাশকের মিশ্রণে তৈরি এবং শক্তিশালী। দশ বছর ধরে নানারকম পরীক্ষার পর এটি তৈরি করেছে বিশ্ববিদ্যালয়। গত ফেব্রুয়ারি মাসে এটি বাজারে বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। তবে হংকংয়ের বাজারে সামনের মাস থেকে পাওয়া যাবে এটি।

Published by: Uddalak Bhattacharya
First published: May 19, 2020, 10:33 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर