corona virus btn
corona virus btn
Loading

সূর্যগ্রহণের সঙ্গে করোনা যোগ!‌ আসছে গ্রহণের দিনেই পাল্টে যাবে অনেক কিছু, দাবি বিজ্ঞানীর

সূর্যগ্রহণের সঙ্গে করোনা যোগ!‌ আসছে গ্রহণের দিনেই পাল্টে যাবে অনেক কিছু, দাবি বিজ্ঞানীর
IMAGE : ANI

কোথা থেকে করোনা ভাইরাস এসেছে, তাই নিয়েও নিজের তত্ত্ব প্রকাশ করেছেন তিনি

  • Share this:

#‌চেন্নাই:‌ চেন্নাইয়ের বিজ্ঞানী দাবি করেছেন, সূর্যগ্রহণের সঙ্গে করোনা সংক্রমণের এক আশ্চর্য যোগ রয়েছে। তিনি মনে করেন, ২৬ ডিসেম্বর যে সূর্যগ্রহণ সংগঠিত হয়েছিল, সেটির কারণেই করোনা সংক্রমণের এত বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। ভবিষ্যতেও এই গ্রহণের দাপটেই পাল্টে যেতে পারে করোনা সংক্রমণের সমীকরণ, মনে করছেন তিনি।

ডক্টর কেএল সুন্দর কৃষ্ণ, নিউক্লিয়ার ও আর্থ সায়েন্টিস্ট সংবাদসংস্থার কাছে দাবি করেছেন, করোনা ভাইরাস সূর্যগ্রহণের পর একাধিক মিউটেট উপাদানের মধ্যে বিক্রিয়ার ফলে জন্ম নিয়েছে। তিনি বলেছেন, সূর্যগ্রহণের পর সৌরমণ্ডলে নতুন করে একটি ‘‌planetary configuration’‌ তৈরি হয়েছে। তাই করোনা সংক্রমণ এমন আকার ধারণ করেছে।

কোথা থেকে করোনা ভাইরাস এসেছে, তাই নিয়েও নিজের তত্ত্ব প্রকাশ করেছেন তিনি। তিনি বলছেন, উচ্চ বায়ুমণ্ডলে, যেখানে গ্রহের নিজস্ব শক্তির দেওয়া নেওয়া চলে, সেখান থেকে এসেছে ভাইরাস। নিউট্রনের কার্যপ্রণালীর কারণেই জৈব–পরমাণুর এক বিক্রিয়া হয়েছে। আর সেই বিক্রিয়াই জন্ম দিয়েছে করোনা ভাইরাসের।

তবে তিনি মনে করেন, সামনে, ২১ জুনে যে সূর্যগ্রহণ হবে, সেই সময় থেকে ভাইরাসের প্রকোপ একটু একটু করে কমতে পারে। তাঁর মতে এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। ফলে আগামী গ্রহণের পর ভাইরাসের প্রকোপ একটু একটু করে কমবে। সূর্যের আলো ও গ্রহণের ফলে বিচ্ছুরিত হওয়া নানা রশ্মি করোনা সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে।

যদিও বৃহত্তর কোনও গবেষণায় এই দাবির সপক্ষে কোনও প্রমাণ মেলেনি।

Published by: Uddalak Bhattacharya
First published: June 15, 2020, 3:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर