করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

নতুন নির্দেশিকা কেন্দ্রের, খুলছে না সেলুন, রেস্তোরাঁ!‌ দেখুন কী জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক

নতুন নির্দেশিকা কেন্দ্রের, খুলছে না সেলুন, রেস্তোরাঁ!‌ দেখুন কী জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্মসচিব পূণ্যসলিলা শ্রীবাস্তব জানালেন, কোনও রেস্তোরাঁ খোলার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়নি।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ লকডাউনে ছাড় দেওয়া নিয়ে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। শুক্রবার মধ্যরাতে বেশ কিছু ক্ষেত্রে লকডাউন শিথিল করার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার৷ তার মধ্যে অন্যতম হল, পাড়ার ছোটখাটো সেলুন ও দোকান৷ পরের নির্দেশিকায় সেটি বাতিল করে দেওয়া হল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্মসচিব পূণ্যসলিলা শ্রীবাস্তব জানালেন, কোনও রেস্তোরাঁ খোলার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়নি। তেমনই সেলুন খোলারও কোনও নির্দেশিকা দেয়নি কেন্দ্র। এগুলি সার্ভিস বা পরিষেবা কেন্দ্রীক দোকান। এগুলিকে খোলার অনুমতি দেওয়া হয়নি। শুধু মাত্র যে সমস্ত দোকান কিছু জিনিস বিক্রি করেন, সেগুলিই খোলার অনুমতি দেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, গ্রাম্য এলাকায় যে সমস্ত দোকান কেনাবেচা করে, সেগুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে, কোনও শপিং মল খোলার অনুমতি দেওয়া হয়নি। আর শহুরে এলাকায় কন্টেইনমেন্ট জোন ছাড়া অন্য এলাকাগুলিতে ছোট দোকান, এমনই একক দোকান, স্থানীয় দোকান ও আবাসনের ভিতরের দোকান খুলতে অনুমতি দেওয়া হয়েছে।

তার মানে কন্টেইমেন্ট জোনে কোনও দোকানই খোলা থাকবে না।

শনিবার থেকে তাহলে কী কী খুলছে?

শপস অ্যান্ড এস্টাব্লিশমেন্ট আইনের আওতায় সব রেজিস্টার্ড দোকান খোলা যাবে৷ পাড়ায় বা মার্কেট কমপ্লেক্স বা মিউনিসিপ্যাল কর্পোরেশন বা মিউনিসিপ্যালিটি এলাকার বাইরেও লকডাউনে নিয়ন্ত্রণে ছাড় থাকছে৷

-- পাড়ায় বা রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে শুধুমাত্র একক দোকান খোলা রাখা যাবে৷

-- গ্রামে বা মফঃস্বলে সব রেজিস্টার্ড দোকান খোলা যাবে৷

-- মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকা বা তার বাইরে মার্কেট খুললে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে৷ সবাইকে মাস্ক পরতে হবে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে৷

কী কী খোলা যাবে না?

-- শপিং মল, সিনেমা হল, সেলুন বন্ধই থাকবে৷

-- মাল্টি-ব্র্যান্ড ও সিঙ্গল ব্র্যান্ড মলে দোকানগুলি খোলা যাবে না৷

-- মদের দোকানও বন্ধই থাকবে৷

Published by: Uddalak Bhattacharya
First published: April 25, 2020, 2:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर