হঠাৎ অতিরিক্ত চুল পড়াও করোনার উপসর্গ, বলছে গবেষণা

হঠাৎ অতিরিক্ত চুল পড়াও করোনার উপসর্গ, বলছে গবেষণা

শীতকালে কখনওই ভেজা চুলে বাইরে বের হবেন না, চুলের আর্দ্রতা নষ্ট হয়ে যায়, চুল ভেঙে পড়ে। স্নানের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

সাধারণত জ্বর, শুকনো কাশি, স্বাদ ও গন্ধ হারানো এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গেলেও আরও কিছু বিরল উপসর্গও রয়েছে।

  • Share this:

    করোনায় আক্রান্ত হওয়ার পরে নানা রকমের উপসর্গ দেখা দেয়। শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের উপরে এই ভাইরাস প্রভাব ফেলতে পারে। সাধারণত জ্বর, শুকনো কাশি, স্বাদ ও গন্ধ হারানো এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গেলেও আরও কিছু বিরল উপসর্গও রয়েছে। আবার অনেকের মধ্যে কোনও উপসর্গও দেখা থাকছে না। তাই এই ভাইরাসের উপস্থিতি শরীরে রয়েছে কি না তা বুঝতেও অনেকটা সময় লেগে যাচ্ছে। তবে এর মধ্যে স্বাদ ও গন্ধ চলে যাওয়াই সবচেয়ে প্রকট উপসর্গ বলে মনে করা হচ্ছে। তবে এছাড়াও রয়েছে আরও কিছু উপসর্গ। সম্প্রতি হওয়া এক গবেষণার মাধ্যমে জানা যাচ্ছে হঠাৎ অতিরিক্ত চুল পড়ে যাওয়াও কোভিড ১৯ এর উপসর্গ।

    চুল পড়ে যাওয়া যদিও বহু মানুষের মধ্যেই বিভিন্ন কারণেই দেখা যায়। কিন্তু করোনার কারণেও চুল উঠতে পারে বলে জানাচ্ছে নতুন গবেষণা। বিশেষত বহুদিন ধরে এই ভাইরাসে আক্রান্ত থাকলে চুল পড়ে যাওয়ার মতো উপসর্গ দেখা যাচ্ছিল। এর পরে ইন্ডিয়ানা ইউনিভার্সিটি অফ মেডিসিন এর একটি সমীক্ষা থেকে দেখা গিয়েছে যে প্রথম ২৫টি উপসর্গের মধ্যে রয়েছে চুল পড়ে যাওয়া।

    কোভিড ১৯ বিভিন্ন মানুষের শরীরে বিভিন্ন ভাবে প্রভাব ফেলছে। কোভিড ১৯ এর সঙ্গে চুল পড়ার সরাসরি সম্পর্ক কী তা এখনও স্পষ্ট না হলেও, বিশেষজ্ঞরা মনে করছেন কোভিডের ফলে স্ট্রেস বা অ্যাংজাইটি থেকে এই চুল পড়ে যাচ্ছে। শরীরে একসঙ্গে অনেকটা ধকল বা স্ট্রেস তৈরি হলে বা কোনও ট্রমা হল এই ধরনের উপসর্গ দেখা যেতে পারে। গবেষণার মাধ্যমেই দেখা গিয়েছে, কোভিডে আক্রান্ত হওয়ার পরে অন্যান্য উপসর্গের সঙ্গেই চুল পড়ে যাওয়াও দেখা যাচ্ছে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    লেটেস্ট খবর