corona virus btn
corona virus btn
Loading

সহজ উপায়ে মুক্তি!‌ বেটাডিন দিয়ে গার্গল করলে ৩০ সেকেন্ডে মরে ৯৯ শতাংশ করোনা ভাইরাস

সহজ উপায়ে মুক্তি!‌ বেটাডিন দিয়ে গার্গল করলে ৩০ সেকেন্ডে মরে ৯৯ শতাংশ করোনা ভাইরাস
প্রতীকী ছবি

শুধুমাত্র সিঙ্গাপুরের গবেষক দল নয়, জাপানের সরকারও এ বিষয়ে স্পষ্ট মতামত দিয়েছে।

  • Share this:

#‌সিঙ্গাপুর: সহজে করোনা ভাইরাস থেকে মুক্তির উপায় কী?‌ তা নিয়ে নানারকম গবেষণা চলছে। সম্প্রতি রাশিয়ার একটি গবেষণায় দেখা গিয়েছে, সাধারণ জলেই করোনা থেকে মুক্তি সম্ভব। এবার সিঙ্গাপুরের একটি গবেষণা থেকে পাওয়া গেল নতুন তথ্য। সিঙ্গাপুরের‌ Duke-NUS Medical School একটি গবেষণার মাধ্যমে দেখিয়েছে, বেটাডিন জাতীয় অ্যান্টিসেপ্টিক প্রোডাক্ট করোনা ভাইরাস সংক্রমণ রুখতে ভীষণ ভাবেই সক্ষম। এটি শরীরে ৯৯.‌৯ শতাংশ করোনা ভাইরাস ধ্বংস করতে পারে।

Infectious Disease and Therapy Journal–এ জুলাই মাসের ৮ তারিখে প্রকাশ পেয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, একাধিক সলিউশন ব্যবহার করলে মাত্র ৩০ সেকেন্ডে করোনা ভাইরাসকে মারা সম্ভব। সাধারণত বেটাডিন ব্যবহার করা হয় কোনও ধরণের জীবানু ঘটিত সংক্রমণ থেকে রক্ষা পেতে। এটিতে উপস্থিত Povidone-iodine উপাদান করোনা ভাইরাসের বিরুদ্ধে সমানভাবে সক্রিয়, দেখা গিয়েছে গবেষণায়। এছাড়াও Middle East Respiratory Syndrome–এর ক্ষেত্রেও এই বেটাডিন ব্যবহার করা যেতে পারে। গবেষণায় আরও দাবি করা হয়েছে, এটি সম্প্রতি হাসপাতালেও ব্যবহার করা শুরু হয়েছে। বিশেষত স্বাস্থ্যকর্মীরা এটি ব্যবহার করছেন। জানানো হয়েছে, পিপিই, মাস্ক ইত্যাদির পাশাপাশি বেটাডিন ব্যবহার করলে করোনা ভাইরাস রোধ করা সম্ভব। এটি চিকিৎসকরা পরীক্ষা করে দেখেছেন। তবে কতটা, কী পরিমাণে এটি ব্যবহার করতে হবে, সেটা নির্দিষ্ট চিকিৎসকই বলতে পারবেন। চিকিৎসকদের পরামর্শ নিয়েই এটি ব্যবহার করতে হবে।

শুধুমাত্র সিঙ্গাপুরের গবেষক দল নয়, জাপানের সরকারও এ বিষয়ে স্পষ্ট মতামত দিয়েছে। একটি জাতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জাপান সরকার SARS-CoV-2 ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য বেটাডিন ব্যবহার করার পরামর্শ দিয়েছে। সেখানে ৪১ জন রোগীর ওপর এটি পরীক্ষা করা হয়েছিল, যাঁদের মৃদু উপসর্গ রয়েছে। এটি নিয়মিত ব্যবহার করার ফলে তাঁদের শরীরে করোনা প্রভাব কমেছে। ‌শুধু গরম জলে যাঁরা গার্গল করেছেন, তাঁদের থেকে ৯ শতাংশ লাভ বেশি হয়েছে যাঁরা বেটাডিন দিয়ে গার্গল করেছেন তাঁদের। তাই চিকিৎসরাও বেটাডিনের নির্দিষ্ট পরিমাণ দিয়ে গার্গল করতে বলছেন। জাপান একসময়ে হাত ধোয়া, মাস্কের ব্যবহারের থেকেও জোর দিয়েছিল গার্গল করার বিষয়ে। এভাবেই তাঁরা করোনা রুখতে চেয়েছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: August 5, 2020, 7:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर