corona virus btn
corona virus btn
Loading

গত ২০ বছরে দেশে দূষণের মাত্রা সবচেয়ে কম, কলকাতার গঙ্গা ঘাটে দেখা গেল ডলফিনও !

গত ২০ বছরে দেশে দূষণের মাত্রা সবচেয়ে কম, কলকাতার গঙ্গা ঘাটে দেখা গেল ডলফিনও !
Photo Courtesy: PTI

দীর্ঘ সময়ের লকডাউনের জেরে এখন কলকাতাকেও প্রায় দূষণমুক্তই বলা যেতে পারে ৷

  • Share this:

#কলকাতা: করোনার ধ্বংসলীলা চলছে গোটা বিশ্বেই ৷ কিন্তু তারই মাঝে একটা ভাল খবর, যে এই কয়েকদিনের মধ্যেই বায়ুদূষণ অনেকাংশেই কমে গিয়েছে সর্বত্রই ৷ ভারতের যে শহরগুলিতে দূষণের মাত্রা সর্বাধিক, সেখানেও ছবিটা এখন একেবারেই অন্যরকম ৷  ২০ বছর পর উত্তর ভারতের বায়ুদূষণ কমেছে এই বছর। সৌজন্য লকডাউন। এমনটাই বলছে নাসার উপগ্রহ চিত্র। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, লকডাউনের পর বাতাসে এরোসোলের পরিমাণ এতোটাই নেমেছে, যা ২০ বছর আগে দেখা যেত। এরোসোলের অর্থ, বায়ুদূষণের অতি ক্ষুদ্র কণা যা আমাদের আবহাওয়া মন্ডলে চাপা পড়ে থাকে। এই কণা কঠিন পদার্থেরও হতে পারে বা তরল গ্যাসীয় পদার্থ দিয়েও তৈরি হতে পারে। মেঘ এবং কুয়াশাও একধরনের এরোসোল।

দীর্ঘ সময়ের লকডাউনের জেরে এখন কলকাতাকেও প্রায় দূষণমুক্তই বলা যেতে পারে ৷ যার জেরে গঙ্গাতেও দেখা গেল একটা দারুণ ছবি ৷ অনেক অনেক বছর পর ফের কলকাতার গঙ্গা ঘাট থেকে লক্ষ্য করা গেল ডলফিন ! হ্যাঁ, সেই ছবি ধরা পড়তেই এটা প্রমাণিত যে দূষণের মাত্রা এখন অনেকাংশেই কমেছে এ শহরে ৷

দক্ষিণ এশিয়ার এই রিভার ডলফিন গঙ্গায় আগে অনেকসময়েই দেখা যেত ৷ কিন্তু এখন তা আর প্রায় দেখা যায় না বললেই চলে ৷ টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী হুগলি নদীতে এই দৃশ্য অত্যন্ত বিরল ৷ লকডাউনের জেরে দূষণের মাত্রা এখন কলকাতায় এতটাই কম, যে নদীতে ডলফিন লাফাতেও দেখা যাচ্ছে !

First published: April 23, 2020, 2:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर