corona virus btn
corona virus btn
Loading

করোনা পরিস্থিতিতে স্ব-ইচ্ছায় হাসপাতালে কাজ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করল চার পড়ুয়া

করোনা পরিস্থিতিতে স্ব-ইচ্ছায় হাসপাতালে কাজ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করল চার পড়ুয়া

কোভিড আবহে দিনরাত কাজ করে চলেছেন ওই চার পড়ুয়া। রোগীর নমুনা সংগ্রহ করার কাজ থেকে শুরু করে চিকিৎসকদের কাজে সাহায্য, সব কিছুই করছেন তাঁরা।

  • Share this:

SHALINI DATTA

#কলকাতা: করোনা পরিস্থিতিতে দৃষ্টান্ত স্থাপন চার পড়ুয়ার । করোনা আতঙ্কে ভুগছেন অনেকেই। আতঙ্কের জেরে অনেক সময় নিজেদের লোকের কাছেই হেনস্থা হতে হচ্ছে অনেক স্বাস্থ্যকর্মীকে। তার মধ্যেই ওই চার পড়ুয়ার কাজ রীতিমতো উদাহরণ। এঁদের এক জন সৌম্যসারথী গঙ্গ্যোপাধ্যায়, খড়্গপুর আইআইটি-র পড়ুয়া, আর এক জন সুস্মিতা দাস লেডি ব্রেবোর্নে পড়াশোনা করেন। বাকি দুই পড়ুয়া সম্পূর্ণা ঘোষ এবং শুদ্ধা চট্টোপাধ্যায়, সেন্ট জেভিয়ার্সের। এঁরা চার জন গত দু’মাস ধরে চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিকের আবেদনে সাড়া দিয়ে পিয়ারলেস হাসপাতালে স্বেচ্ছাসেবকের কাজ করছেন।

রীতিমতো কোভিড আবহে দিনরাত কাজ করে চলেছেন ওই চার পড়ুয়া। রোগীর নমুনা সংগ্রহ করার কাজ থেকে শুরু করে চিকিৎসকদের কাজে সাহায্য, সব কিছুই করছেন তাঁরা। তবে কাজ শুরুর আগে ওই চার জনকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। চার জনই যুক্ত মাইক্রোবায়োলজিস্ট সোসাইটি অফ ইন্ডিয়া'র সঙ্গে।

এ রকম কোভিড পরিস্থিতিতে বেশিরভাগ মানুষই হাসপাতালের ছোঁয়াচ এড়িয়ে চলতে চাইছেন। অনেকেই একঘরে করে দিতে চাইছেন কোভিডে আক্রান্ত রোগী এবং তাঁর পরিবারকে। সেই সময়ে ওই চার পড়ুয়ার স্বেচ্ছায় সেবা নিঃসন্দেহে এক বিপরীত উদাহরণ।

চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিকের কথায়, "যে ভাবে ওঁরা সমাজকে সাহায্য করার কাজে এগিয়ে এসেছেন, তা সত্যিই এক বিপোরীত উদাহরণ।" অন্য দিকে, দু'মাস ধরে করোনার বিরুদ্ধে লড়াইয়ে থাকা সম্পূর্ণার কথায়, "আমার মনে হয়েছে এই কাজটা করতে পারলে সমাজের জন্য কিছু একটা করতে পারব। সে জন্যই আমরা এই কাজটা করতে এগিয়ে এসেছি।" করোনা-বিপদে এগিয়ে এসে লড়াই চালিয়ে অন্য উদাহরণ তৈরি করছেন সম্পূর্ণারা।

Published by: Simli Raha
First published: July 20, 2020, 8:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर