Home /News /coronavirus-latest-news /
৫ বছরের জেল হতে পারে নিজামুদ্দিনে আসা ৯৬০ বিদেশির, হাইকোর্টকে দিল্লি পুলিশ

৫ বছরের জেল হতে পারে নিজামুদ্দিনে আসা ৯৬০ বিদেশির, হাইকোর্টকে দিল্লি পুলিশ

নিজামুদ্দিনে তখন স্যানেটাইজেশান চলছে। ১০ এপ্রিলের ছবি।

নিজামুদ্দিনে তখন স্যানেটাইজেশান চলছে। ১০ এপ্রিলের ছবি।

বিধি ভেঙে এই ধরনের জমায়েত আয়োজন করার জন্য তারা একহাত নেয় জামাত নেতা মৌলানা সাদকে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতে টুরিস্ট ভিসা নিয়ে আসা অন্তত ৯৬০ জন তবলিগি জামাত সদস্য কমপক্ষে পাঁচ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হওয়ার যোগ্য, দিল্লি হাইকোর্টকে শুক্রবার এমনটাই রিপোর্ট দিল দিল্লি পুলিশ‌।

    বিদেশাগত তবলিগিদের মুক্তি দেওয়া সংক্রান্ত একটি আবেদনের উত্তরে এদিন দিল্লি হাইকোর্টে নিজেদের যুক্তি পেশ করে দিল্লি পুলিশ। সেখানেই তাঁরা বলেন, ওই ৯৬০জন বিদেসি ভিসার শর্ত ভেঙেই ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। ২০১৯ সালের ভিসা ম্যানুয়ালের শর্তাশর্ত লঙ্ঘন করেছেন তাঁরা। এর ফলেই ‌ফরেনার অ্যাক্ট, ১৯৪৬-এর ১৪ নং ধারার আওতায় তাঁদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া উচিত। ‌‌‌

    উল্লেখ্য এই বিশেষ ধারা অনুযায়ী একজন টুরিস্ট ভারতে এসে ঘুরতে পারেন, আত্মীয় বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে পারেন, কোনও ছোটখাটো যোগাসনের ওয়ার্কশপে যোগ দিতে পারেন, চিকিৎসা পরিষেবা নিতে পারেন। এগুলি বাদে অন্য কোনও পরিষেবা গ্রহণের এক্তিয়ার তাঁদের নেই।

    রিপোর্টটিতেও তা মনে করিয়ে বলা হয়, কোনও রকম জমায়েতের জন্য স্বপ্রণোদিত ভাবে বা আমন্ত্রিত হয়েও আসার এক্তিয়ার নেই এই ভিসায়। পুলিশের তরফে আরও বলা হয়, এই ৯৬০ জনকে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ইতিমধ্যেই কালো তালিকাভুক্ত করা হয়েছে।পুলিশকে দুর্যোগ মোকাবিলা আইন, ২০০৫ এবং ফরেনার্স অ্যাক্ট, ১৯৪৬ অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে। ‌ ‌ আবেদনটির বিরোধিতা করে দিল্লি পুলিশ এদিন আরও জানায়, এই ৯৬০ জনের কাউকেই আটক করে রাখেনি দিল্লি পুলিশ। বিধি ভেঙে এই ধরনের জমায়েত আয়োজন করার জন্য তাঁরা একহাত নেন জামাত নেতা মৌলানা সাদকে।

    Published by:Arka Deb
    First published:

    পরবর্তী খবর