corona virus btn
corona virus btn
Loading

রুজি বন্ধ ৫০লক্ষ হকারের, প্রত্যেককে দশ হাজার ঋণ দেবে কেন্দ্র

রুজি বন্ধ ৫০লক্ষ হকারের, প্রত্যেককে দশ হাজার ঋণ দেবে কেন্দ্র
হকারদের জন্য বিশেষ প্যাকেজ আনল কেন্দ্র।

লকডাউনে গণপরিবহণ বন্ধ। বেরোনো যাচ্ছে না রাস্তাতেও। ফলে আক্ষরিক ভাত মারা গিয়েছে অন্তত ৫০ লক্ষ হকারের। তাঁদের কথা মাথায় রেখেই এদিন ৫০০০ কোটি টাকার প্যাকেজ এনেছে কেন্দ্র। নি

  • Share this:

প্রতিশ্রুতি মতোই আত্মনির্ভর প্রকল্পের ঘোষণা দ্বিতীয় ধাপটি ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার প্যাকেজের মূল নজর ছিল ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পুনরুজ্জীবন। এদিন নির্মলা দৃষ্টি দিলেন দেশের সবচেয়ে বিধ্বস্ত অংশ তথা পরিযায়ী শ্রমিকদের দিকে। প্রকল্প ঘোষিত হল হকার,ছোট দোকানদারদের জন্যেও।

লকডাউনে গণপরিবহণ বন্ধ। বেরোনো যাচ্ছে না রাস্তাতেও। ফলে আক্ষরিক ভাত মারা গিয়েছে অন্তত ৫০ লক্ষ হকারের। তাঁদের কথা মাথায় রেখেই এদিন ৫০০০ কোটি টাকার প্যাকেজ এনেছে কেন্দ্র। নির্মলা সীতারামনের বক্তব্য অনুযায়ী, তাঁরা প্রত্যেকে দশ হাজার টাকা পর্যন্ত ঋণ পাবেন।

পরিযায়ী শ্রমিকদের জন্য তিন দফা ঘোষণা ( বিনামূল্যে শস্য, সস্তায় ছাদ ও ওয়ান নেশন রেশন কার্ড) ,হকারদের জন্য সহজ ঋণের ব্যবস্থা ছাড়াও আজ বৃহস্পতিবার কৃষক, মৎস্যজীবী, আদিবাসী সম্প্রদায়ের জন্যেও বেশ কিছু জরুরি প্রকল্প ঘোষণা করা হল অর্থমন্ত্রকের তরফে। যেমন-

৬ হাজার কোটি টাকা খরচ করে আদিবাসীদের জন্য কাজের সুযোগ তৈরি করা হবে। তার মধ্যে বৃক্ষরোপন, বনসম্পদকে ব্যবহার করে নানা কাজের কথা বলা হয়েছে।

ছোট কৃষকদের জন্য ৩০ হাজার কোটি টাকার উদ্যোগ নেওয়া হবে।এটি নাবার্ডের আগে ধার্য অর্থের অংশ নয়।

কিষাণ ক্রেডিট কার্ড: ২ লক্ষ কোটি টাকার উদ্যোগ। ২.৫ কোটি কৃষক উপকৃত হবেন এই কার্ডে। এদের কাছে আগে কার্ড ছিল না। এর ফলে শুধু কৃষকই ফসল কেনার ব্যাপারে ধার পাবেন এমন নয়। সুবিধে পাবেন মৎস্যজীবীরাও।

Published by: Arka Deb
First published: May 14, 2020, 6:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर