corona virus btn
corona virus btn
Loading

সোমবার থেকেই বিমান ওঠানামার সংখ্যা বাড়ছে কলকাতায়

সোমবার থেকেই বিমান ওঠানামার সংখ্যা বাড়ছে কলকাতায়
Representational Image

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বিমানবন্দরে বোর্ডিং পাস থেকে শুরু করে সবকিছুই ডিজিটালে করা হচ্ছে। নিরাপত্তা নজরদারি ও পরীক্ষাও করা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে।

  • Share this:

#কলকাতা: আজ, সোমবার থেকে জোরকদমে কাজে নেমে পড়ল কলকাতা বিমানবন্দর। সোমবার থেকে বিমান ওঠানামা করার সংখ্যা কলকাতায় বাড়ছে। কাজেই কলকাতা বিমানবন্দরের কার্যকলাপও বেড়ে গিয়েছে। এমনিতে, করোনা আতঙ্কের জেরে দু'মাস আগে যখন লকডাউনে বিমান যাতায়াত বন্ধ হয়েছিল, সেই সময়ের থেকে এখন অবশ্য বিমানবন্দরের চেহারা অনেকটাই পাল্টে গিয়েছে। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বোর্ডিং পাস থেকে শুরু করে সবকিছুই ডিজিটালে করা হচ্ছে। নিরাপত্তা নজরদারি ও পরীক্ষাও করা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে। সব মিলিয়ে বিমানে ওঠার আগে বা নামার পরে যাবতীয় কার্যকলাপ করা হচ্ছে সম্পূর্ণ ছোঁয়াচ এড়িয়ে।

এই কাজ করতে স্বভাবতই সময় লাগছে অনেক বেশি। তার ওপরে সোমবার থেকে কলকাতা বিমানবন্দরে উড়ান ওঠানামাও বেড়ে গিয়েছে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছিল, কলকাতা বিমানবন্দরে ৭৫টা ফ্লাইট উঠবে আর ৭৫টা নামবে। পরে ঠিক হয়েছে ৬১টি উড়ান যাবে এবং ৬৩টি উড়ান আসবে। তবে কলকাতা বিমানবন্দরের সঙ্গে দেশের কমবেশি সমস্ত বিমানবন্দরের সঙ্গেই যোগাযোগ তৈরি হয়েছে সোমবার থেকে। এই অবস্থায় অযথা ভিড় এড়াতে এবং সব কিছু সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে যাত্রীদের ফ্লাইটের সময়ের তিন ঘণ্টা আগে বিমানবন্দরে আসতে বলে দেওয়া হয়েছে।

বিমানে যাঁরা আসছেন, তাঁদের মধ্যে যাঁদের রোগের লক্ষণ নেই বা অল্প রয়েছে, তাঁদের হোম কোয়ারেন্টাইনের উপরেই জোর দিচ্ছে রাজ্য সরকার। তবে যাঁদের এখানে বাড়ি নেই, তাঁদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা হচ্ছে। বিমানবন্দরে আসা যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য অ্যাপ ক্যাব চালু হয়েছে। রয়েছে সরকারি বাসেরও ব্যবস্থা। বিমানবন্দর থেকে হাওড়া, গড়িয়া, টালিগঞ্জ, ধর্মতলা পর্যন্ত ২৫টি বাস নিয়মিত যাতায়াত করছিল। সোমবার থেকে তা বাড়িয়ে ৪০টি করে দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও বাড়িয়ে দেওয়া হবে।

বিমানবন্দরের এক কর্তা বলেন, "পুরোটাই তৈরি হচ্ছে চাহিদা এবং জোগানের ওপর ভিত্তি করে। আপাতত ফ্লাইট সংখ্যা বাড়ানো হয়েছে। তবে আমরা বিমানের টিকিটের চাহিদার উপরে নজর রাখছি। প্রয়োজনে আরও ফ্লাইট বাড়ানো হবে।"

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: June 1, 2020, 12:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर