ড্রাগ রেগুলেটর থেকে হিউম্যান ট্রায়ালের অনুমোদন পেল ভারতে তৈরি প্রথম এমআরএনএ ভ্যাকসিন

ড্রাগ রেগুলেটর থেকে হিউম্যান ট্রায়ালের অনুমোদন পেল ভারতে তৈরি প্রথম এমআরএনএ ভ্যাকসিন

photo source collected

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই এমআরএনএ-ভিত্তিক টিকা অতিমারী রোধ করার পক্ষে আদর্শ।

  • Share this:

    #দিল্লি: ভারতীয়দের জন্য সুখবর। করোনা সংক্রমণ থেকে বাঁচতে আর হয় তো বিদেশের ভ্যাকসিনের উপর নির্ভর করতে হবে না দেশবাসীকে। এদেশের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, প্রথম দেশীয় এমআরএনএ ভ্যাকসিন এবার যাবে হিউম্যান ট্রায়ালে। ড্রাগ রেগুলাটরের তরফ থেকে এমনই ইঙ্গিত মিলেছে।

    মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই এমআরএনএ ভ্যাকসিন ক্যান্ডিডেট এইচজিসিও১৯ তৈরি করেছে পুণের জেনোভা নামের সংস্থা। বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয় যে, “ভারতীর ড্রাগ রেগুলেটর, ভারতে তৈরি প্রথম ভ্যাকসিনকে হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে। পুণের জেনোভা নামের সংস্থা তৈরি করেছে এই ভ্যাকসিন।”

    ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজির ইন্ড-সিইপিআই মিশনের আওতায় সিড গ্রান্ট পেয়ে শুরু হয়েছিল এই ভ্যাকসিন তৈরির কাজ।

    মন্ত্রকের তরফ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, এই এমআরএনএ ভ্যাকসিন, অন্যান্য সংস্থার ভ্যাকসিনের মতো শরীরে ইমিউন রেসপন্স তৈরি করবে না। বরং এটি, সিন্থেটিক আরএনএ-র মাধ্যমে শরীরে প্রোটিন তৈরির জন্য, মলিক্যুলার ইনস্ট্রাকশন বহন করবে।

    বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই এমআরএনএ-ভিত্তিক টিকা অতিমারী রোধ করার পক্ষে আদর্শ। তার কারণ, এটি খুব কম সময়ে কাজ করতে সক্ষম।

    এই এমআরত্রনএ ভ্যাকসিনের, শরীরে প্রবেশ করে প্রোটিনে রূপান্তরিত হওয়ার সহজাত ক্ষমতা রয়েছে। আর সে কারণেই, এই ভ্যাকসিন অত্যন্ত কার্যকরী হওয়ার সম্ভবনা আছে।

    ভ্যাকসিন তৈরির প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হয়ে গিয়েছে। এবার সরকারি অনুমোদনের পর, জেনোভা শুরু করতে চলেছে প্রথম হিউম্যান ট্রায়াল।

    Antara Dey

    Published by:Debamoy Ghosh
    First published:

    লেটেস্ট খবর