corona virus btn
corona virus btn
Loading

ইতিহাসে প্রথম! মেয়াদ ফুরোলেও পুরসভার দায়িত্বে রইলেন ফিরহাদ হাকিমই

ইতিহাসে প্রথম! মেয়াদ ফুরোলেও পুরসভার দায়িত্বে রইলেন ফিরহাদ হাকিমই
মেয়র নন, এখন থেকে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কাজ করবেন ফিরহাদ হাকিম।

এর আগে ১৯৭৩ সালে পুরমন্ত্রী পদে থেকেই কলকাতা পুরসভার দায়িত্ব পালন করেছিলেন সুব্রত মুখোপাধ্যায়। তবে সে ক্ষেত্রে অন্য এক আধিকারিক অ্যাডমিনিস্ট্রেটর পদে ছিলেন। এ

  • Share this:

#কলকাতা: পুরসভার ইতিহাসে এই প্রথম ।মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরেও কলকাতা পুরসভার দ্বায়িত্বে থাকছেন ফিরহাদ হাকিমই। তবে স্বীয় পদে নয়। নতুন পদের নাম- অ্যাডমিনিস্ট্রেটর ।

মেয়াদ ফুরিয়ে যাওয়া পুরসভায় সাধারণত কোনও আধিকারিককেই এই পদে নিযুক্ত করা হয় কাজ চালানোর জন্য। কিন্তু কলকাতা পুরসভায় আগামী ৭ মে মেয়াদ ফুরোবার পর অ্যাডমিনিস্ট্রেটর হবেন ফিরহাদই, এমনটাই খবর নবান্ন সূত্রে। একই সঙ্গে মেয়র পরিষদ সদস্যরাও তাঁদের দায়িত্ব পালন করবেন বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটরের সদস্য হিসেবেই ।তবে কাউন্সিলররা এখন থেকে আর জনপ্রতিনিধি বলে পরিচিত হবেন না। নিজ নিজ ওয়ার্ডে তারা দায়িত্ব পালন করবেন পুরসভার প্রতিনিধি হিসেবে।

‌বুধবার অথবা বৃহস্পতিবারই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করবে নবান্ন, এমনটাই খবর প্রশাসনিক সূত্রে। সব ঠিক থাকলে এই সময়েই পুরভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির জেরে আপাতত ভোট স্থগিত অনির্দিষ্ট সময়ের জন্য। ফলে কলকাতা পুরসভার মুখ থাকছেন ফিরহাদ হাকিমই।

নবান্ন সূত্রে ব্যাখ্যা, ১৯৮০ সালের কলকাতা পুর আইনে এই ধরনের কোনও প্রস্তাব না থাকলেও, আপৎকালীন পরিস্থিতিতে রাজ্য সরকার এই ধরনের ক্ষেত্রে হস্তক্ষেপ করে সিদ্ধান্ত নিতে পারে। এমনটা ভারতীয় সংবিধান অনুসারে স্বীকৃত। এই ক্ষেত্রেও সেই বিশেষ ক্ষমতারই প্রয়োগ করছে রাজ্য।

এর আগে ১৯৭৩ সালে পুরমন্ত্রী পদে থেকেই কলকাতা পুরসভার দায়িত্ব পালন করেছিলেন সুব্রত মুখোপাধ্যায়। তবে সে ক্ষেত্রে অন্য এক আধিকারিক অ্যাডমিনিস্ট্রেটর পদে ছিলেন। এবার নজিরবিহীন ভাবেই পুরমন্ত্রীর মেয়র পদের মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও অ্যাডমিনিস্ট্রেটর পদে থেকে পুরসভার মুখ হিসেবেই কাজ করবেন ।

First published: May 5, 2020, 8:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर