স্নাতকে বছর শেষের পরীক্ষা দিতে হবে, বলছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক

পরীক্ষা কি হবে? দোলাচলে স্নাতকের শেষবর্ষের ছাত্রছাত্রীরা।

এই পরিস্থিতিতে অন্য রাজ্যগুলির পদক্ষেপ দেখেই সিদ্ধান্ত নেবে রাজ্য, বলছে সংশ্লিষ্টমহল।

  • Share this:

    #নয়াদিল্লি: শিক্ষাবর্ষের শেষ পরীক্ষা নিতে হবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে ৷ সোমবার এই মর্মেই বিবৃতি দিয়েছে মঞ্জুরি কমিশন। সেই ঘোষণাকে অনুমোদন দিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকও। মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে,বিশ্ববিদ্যালয়ের শেষ পরীক্ষাটি সেপ্টেম্বরের মধ্যে নিতে হবে।

    মন্ত্রক সূত্রে খবর, এই শেষ সেমেস্টারের পরীক্ষা পরিস্থিতি অনুযায়ী অনলাইন বা অফলাইন দুই পদ্ধতিতেই নেওয়া যেতে পারে। অবস্থা বিবেচনা করে দু'টি পদ্ধতির মিশেল ব্যবহার করতে পারে বিশ্ববিদ্যালয়গুলি। আগে যারা অকৃতকার্য হয়েছেন বা পরীক্ষা দিতে পারেননি তারাও পরীক্ষা দিতে পারবেন বলা হয়েছে মন্ত্রক সূত্রে।

    ইতিমধ্যেই রাজ্যের উচ্চশিক্ষা দফতর স্নাতক বা স্নাতকোত্তরের শেষ পরীক্ষা নিয়ে নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকায় বলা হয়, আগের বছরগুলোতে সবথেকে বেশি পাওয়া নম্বর যোগ করা হবে। এর পাশাপাশি ইন্টার্নাল অ্যাসেসমেন্টের নম্বর যোগ করে শিক্ষার্থীর মূল্যায়ণ হবে। অর্থাৎ পড়ুয়ারা যে পরীক্ষা দেবেন না তা একপ্রকার নিশ্চিত ছিল।

    এই আবহেই সোমবার অধিবেশনে ইউজিসি জানায় পরীক্ষা নিতে হবে। ৩১ সেপ্টেম্বরের মধ্যেই শেষ করতে যাবতীয় পরীক্ষা। সূত্রের খবর, মানব সম্পদ মন্ত্রকের সবুজ সংকেত পেয়েই এই গাইডলাইন।

    এই পরিস্থিতিতে অন্য রাজ্যগুলির পদক্ষেপ দেখেই সিদ্ধান্ত নেবে রাজ্য, বলছে সংশ্লিষ্টমহল।

    Published by:Arka Deb
    First published: