corona virus btn
corona virus btn
Loading

চালু হল ফেরি পরিষেবা, পরিস্থিতি বুঝে বাড়ানো হতে পারে যাত্রী সংখ্যা

চালু হল ফেরি পরিষেবা, পরিস্থিতি বুঝে বাড়ানো হতে পারে যাত্রী সংখ্যা
Representational Image

কোভিড-১৯-এর বিষয়ে মাথায় রেখে মোট আসনের ৪০% যাত্রী নিয়ে শুরু হল জলযান।

  • Share this:

#কলকাতা: আজ, সোমবার থেকে কলকাতায় চালু হয়ে গেল ফেরি পরিষেবা। হাওড়া ও দক্ষিণ ২৪ পরগণার একাংশেও চলবে যাত্রীবাহী জলযান। কোভিড-১৯-এর বিষয়ে মাথায় রেখে মোট আসনের ৪০% যাত্রী নিয়ে শুরু হল জলযান।

রাজ্য পরিবহন নিগম ও হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতি এই পরিষেবা দিচ্ছে। রাজ্য পরিবহন নিগম তৈরি করে দিয়েছে বিশেষ নিয়ম বিধি। তার পরিপ্রেক্ষিতে জেলায় পুরসভা, জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি আগামী দিনে জলযান চালালে এই একই নিয়ম পালন করতে বাধ্য থাকবে। ইতিমধ্যেই রাজ্য পরিবহন নিগম সমস্ত জেলাগুলিকে এই বিষয়ে তথ্য দিয়ে জানিয়ে দিয়েছে।

ধীরে ধীরে লকডাউন শিথিল হতে শুরু করেছে গোটা রাজ্যে। সরকারি বাস, অটো, অ্যাপ ক্যাব রাস্তায় নেমেছে। কিছু জায়গায় রাস্তায় নেমেছে বেসরকারি বাস। এবার রাস্তায় বেরনো যাত্রীদের সুবিধার জন্য চালু করা হল লঞ্চ পরিষেবা। কলকাতা ও হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা ও হাওড়ার মধ্যে আজ থেকে পাওয়া যাবে এই পরিষেবা। সকাল আটটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই লঞ্চ বা যাত্রীবাহী ভেসেল।

এক ঘণ্টা অন্তর অন্তর মিলবে এই লঞ্চ। আপাতত যে কয়েকটি রুটে এই পরিষেবা চালু হল তা হল, হাওড়া থেকে শিপিং, হাওড়া থেকে ফেয়ারলি, ফেয়ারলি থেকে কুঠিঘাঠ ভায়া রতনবাবু, কাশীপুর, বাগবাজার। কুঠীঘাট থেকে বেলুড়, নুরপুর থেকে গাদিয়ারা, নাজিরগঞ্জ থেকে মেটিয়াবুরুজ, রামকৃষ্ণপুর থেকে চাঁদপাল, চাঁদপাল থেকে হাওড়া ভায়া ফেয়ারলি, হাওড়া থেকে বাগবাজার ভায়া আহিরীটোলা থেকে শোভাবাজার। এই কয়েকটি রুটে আপাতত এই পরিষেবা চালু হল।

ইতিমধ্যেই রাজ্য পরিবহন দফতর চালু করেছে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর। সেখানে বলা হয়েছে টিকিট কাটুন সামাজিক দুরত্ব মেনে। হাতে গ্লাভস পড়ুন, ফেস শিল্ড বা মাস্ক ব্যবহার করুন। কোনও ভাবেই গা ঘেঁষে বসা যাবে না। ফেয়ারলি, হাওড়া জেটি, বাগবাজার ঘাট-সহ বেশ কয়েকটি জেটি ঘাটে চলছে এই লঞ্চ স্যানিটাইজেশনের কাজ। প্রতি ট্রিপের পর যেহেতু এক ঘণ্টা সময় থাকছে তাই লঞ্চ স্যানিটাইজেশন করে নেওয়া হচ্ছে। ধীরে ধীরে জলসাথীর সদস্যদের কাজে যোগ দেওয়ানো হবে। আগামী সপ্তাহ থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসে আরও মানুষ যাতায়াত করলে জলযানের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

Abir Ghoshal

Published by: Siddhartha Sarkar
First published: June 1, 2020, 10:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर