করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

ভ্যাকসিন নিয়ে ‘ভুয়ো খবর’ দ্বিতীয় মহামারী, জানাচ্ছেন রেড ক্রস প্রধান

ভ্যাকসিন নিয়ে ‘ভুয়ো খবর’ দ্বিতীয় মহামারী, জানাচ্ছেন রেড ক্রস প্রধান

দ্বিতীয় মহামারী হলো ভ্যাকসিন সম্পর্কে ভুয়ো খবর।

  • Share this:

করোনার ভ্যাকসিন হয়তো দ্রুত এসে যাবে, বিশ্বব্যাপী এই মহামারী থেকে আমরা মুক্তি পাবো৷ তবে অন্য এক মহামারী রোগ নিরাময়ে বিরাট বাধা বাধা হয়ে দাঁড়াতে পারে৷ আর সেই দ্বিতীয় মহামারী হলো ভ্যাকসিন সম্পর্কে ভুয়ো খবর।

গত সোমবার আন্তর্জাতিক ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি ফ্রান্সেস্কো রোকা ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, ভ্যাকসিনের প্রতি ক্রমবর্ধমান অবিশ্বাস ও ভুল তথ্য সরবরাহ প্রতিরোধে সরকার ও প্রতিষ্ঠানগুলির এবাপ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। তিনি আরও বলেন, "কোভিড -১৯-কে পরাস্ত করতে পরস্পরের অবিশ্বাসের মাত্রা কমানো প্রয়োজন৷ অন্যথা মহামারী নিরাময়ের এই প্রচেষ্টা ধারাবাহিকভাবে বাধা পাবে।"

বিশ্বের বৃহত্তম মানবিক সহায়তা নেটওয়ার্কের নেতা মনে করছেন, বিশ্বজুড়ে ভ্যাকসিনগুলি নিয়ে দ্বিধা বেড়েই চলেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ৬৭টি দেশে একটি গবেষণার পর জানানো হয়, চলতি বছরের জুলাই থেকে অক্টোবরের মধ্যে ভ্যাকসিন সম্পর্কে বিশ্বাসযোগ্যতা হ্রাস পেয়েছে । এছাড়া ও অন্যান্য স্বাস্থ্য ব্যবস্থার প্রতি ও অবিশ্বাস বাড়ছে সাধারণ মানুষের৷

তিনি আরও বলেন, "এর সবচেয়ে স্পষ্ট উদাহরণ হ'ল বিশ্বের কত লোক এখন ও মাস্ক পরতে অস্বীকার করেন, অবিশ্বাস ও ভুল তথ্য একটি বিশ্বব্যাপী বিষয় হয়ে দাঁড়িয়েছে।" তাঁর মতে, এখনওবিশ্বের বহু লোক যারা সাধারণত দুর্বল ও প্রান্তিক, যারা বিভিন্ন চ্যানেল বা সংবাদের নাগালের বাইরে। তাঁরা অনেকেই কোভিড -১৯ সম্পর্কে অবগত নন। পাকিস্তানের একটি বড় অংশ এর অন্তর্ভুক্ত৷ তিনি বিশ্বাস করেন যে কোভিড ভ্যাকসিনকে ন্যায়সঙ্গত পদ্ধতিতে চালিত করার জন্য যতটা প্রচেষ্টা প্রয়োজন ,পাশাপাশি ততোটাই মানুষের বিশ্বাস ও সুরক্ষার বৃদ্ধির প্রয়োজন৷ রোকার এই মন্তব্য বিশ্বজুড়ে বিভিন্ন বিজ্ঞানীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে ।

-Simli Dasgupta

Published by: Arka Deb
First published: December 2, 2020, 3:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर