corona virus btn
corona virus btn
Loading

সোশ্যাল সাইটে ঘুরে বেড়াচ্ছে স্কুল খোলার ভুয়ো "গাইডলাইন",অভিভাবকদের সতর্ক করল স্কুল শিক্ষা দফতর

সোশ্যাল সাইটে ঘুরে বেড়াচ্ছে স্কুল খোলার ভুয়ো

লকডাউন পরবর্তী পর্যায় কিভাবে স্কুল খুলবে তা নিয়েই মূলত এই গাইডলাইন ৷ তবে সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়া গাইডলাইনে কোনও স্বাক্ষর নেই৷গাইডলাইন টিকে ঘিরে অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি ও শুরু হয়।

  • Share this:

#কলকাতা: রাজ্যে স্কুল খোলার পর কী কী গাইডলাইন মেনে স্কুলে ছাত্র-ছাত্রীদের আনা হবে তা নিয়ে রবিবার সকাল থেকেই একটি গাইডলাইন সোশ্যাল সাইট জুড়ে ছড়িয়ে পড়েছিল। সোশ্যাল সাইটে দেওয়া ওই গাইডলাইনে বলা হয় লকডাউন পরবর্তী পর্যায় স্কুল খোলার জন্য কী কী প্রস্তাব নেওয়া হয়েছে । বিস্তারিতভাবে গাইডলাইন-টিতে পয়েন্ট করে করে ব্যাখ্যা দেওয়া হয়। রবিবার রাতেই ট্যুইট করে এই গাইডলাইন এর সঙ্গে রাজ্য স্কুল শিক্ষা দফতরের কোন সম্পর্ক নেই বলে জানানো হয় ৷

রবিবার রাতে সোমবার সকালে পরপর দুটি ট্যুইট করে রাজ্য স্কুল শিক্ষা দফতর। ট্যুইট করে জানায় " আমাদের নজরে এসেছে একটি গাইডলাইন আকারের নির্দেশিকা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ঘুরে বেড়াচ্ছে। স্পষ্ট করে আমরা জানাতে চাই রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের সঙ্গে এই গাইডলাইনের কোন সম্পর্ক নেই এবং স্কুল শিক্ষা দফতরের এর তরফে এই ধরনের কোন সার্কুলার দেওয়া হয়নি ।"

লকডাউন পরবর্তী পর্যায় কিভাবে স্কুল খুলবে তা নিয়েই মূলত এই গাইডলাইন ৷ তবে সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়া গাইডলাইনে কোনও স্বাক্ষর  নেই৷গাইডলাইন টিকে ঘিরে অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি ও শুরু হয়।এমনকি এই গাইডলাইন  কেন্দ্র করে বিভিন্ন স্কুলের শিক্ষক প্রধান শিক্ষকদের মধ্যেও বিভ্রান্তি তৈরি হয় । কয়েকজন প্রধান শিক্ষক এ বিষয়টি নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দফতরের সঙ্গেও যোগাযোগ করে। তারপরই বিষয়টি নজরে আসায় নড়েচড়ে বসে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

১০ জুন পর্যন্ত রাজ্যে স্কুল বন্ধ। এখনো পর্যন্ত লকডাউন পরবর্তী পর্যায় কিভাবে স্কুল খুলবে তার গাইডলাইন জনসমক্ষে দেওয়া হয়নি। তাই কারা বাকি উদ্দেশ্যে গাইডলাইন সোশ্যাল সাইটে ভাইরাল করল তা নিয়ে তদন্ত শুরু করেছে স্কুল শিক্ষা দফতর বলে জানা গেছে। এক্ষেত্রে সাইবার ক্রাইমের সাহায্য নিতে চলেছে স্কুল শিক্ষা দফতর বলেই সূত্র মারফত খবর। যদিও এই গাইডলাইনের সঙ্গে স্কুল শিক্ষা দফতর কোন সম্পর্ক না থাকলেও ইতিমধ্যেই লকডাউন পরবর্তী পর্যায়ে কিভাবে স্কুল খোলা হবে তা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তুতি শুরু করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। ইতিমধ্যেই বিভিন্ন জেলার কয়েকজন প্রধান শিক্ষকের থেকে মতামত ও চেয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর বলেই খবর। শুধু তাই নয় এই বিষয় নিয়ে ইতিমধ্যেই সরকারি স্তরে এবং পর্ষদ ও সংসদ গুলির সঙ্গে আলোচনা শুরু করেছে স্কুল শিক্ষা দফতর। তারই মধ্যে এই ধরনের ভুয়ো গাইডলাইন কার্যত অস্বস্তিতে ফেলল স্কুল শিক্ষা দফতরকে।

Somraj Bandhopadhyay

Published by: Elina Datta
First published: May 18, 2020, 7:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर