corona virus btn
corona virus btn
Loading

করোনা আতঙ্কে ‌৯ লক্ষ কোটি টাকা বাণিজ্যিক ক্ষতি!‌ চরম অর্থসঙ্কটে পড়তে পারে দেশ

করোনা আতঙ্কে ‌৯ লক্ষ কোটি টাকা বাণিজ্যিক ক্ষতি!‌ চরম অর্থসঙ্কটে পড়তে পারে দেশ

অসংগঠিত ক্ষেত্রের মানুষেরা বিপুল অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে চলেছেন বেশ কয়েকদিন ধরে

  • Share this:

#নয়াদিল্লি: ২১ দিনের লকডাউনে বিপুল বাণিজ্যিক ক্ষতি হতে পারে দেশ জুড়ে। সেই ক্ষতির অঙ্ক পৌঁছে যেতে পারে ৯ লক্ষ কোটি টাকায়। যা জিডিপির ৪ শতাংশ। ফলে ভারতীয় অর্থনীতি ।এ চরম সংকটের মুখে পড়তে পারে তা জানচ্ছেন অর্থনীতিবিদরা। ফলে ভারতের আর্থিক বৃদ্ধির হার অনেকটাই কমতে পারে। এসবের মাঝে সরকারের একটি আর্থিক সাহায্যের প্যাকেজ ঘোষণা করা একান্তই প্রয়োজন, মনে করছেন তাঁরা।

এমনিতেই অসংগঠিত ক্ষেত্রের মানুষেরা বিপুল অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে চলেছেন বেশ কয়েকদিন ধরে। তারপর প্রধানমন্ত্রী ২১ দিনের লকডাউন ঘোষণা করায় পরিস্থিতি আরও সঙ্গীন হয়েছে। এই কদিন লেনদেন একেবারে বন্ধ থাকবে। ফলে আর্থিক বৃদ্ধিও থাকবে থমকে। বুধবার ইকুয়্যটি মার্কেট শুরুতেই ধাক্কা খেয়েছে, ০.‌৪৭ শতাংশ পতন হয়েছে বাজারে।

ব্রিটিশ সংস্থা বার্কলেসের হিসাব অনুসারেও ভারতের আর্থিক ক্ষতির পরিমাণ হতে পারে ১২০ বিলিয়ন ডলার। আর্থিক বৃদ্ধির হার কমতে পারে ১.‌৭ শতাংশ থেকে ৩.‌৫ শতাংশ। আর এই তিনসপ্তাহের লক ডাউনে দেশের আর্থিক ক্ষতি পারে প্রায় ৯০ বিলিয়ন ডলার।

এর প্রভাব গিয়ে পড়তে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতেও। মনে করা হচ্ছে এপ্রিল মাসের রিভিউয়ের পর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ০.‌৬৫ শতাংশ করে সুদের হার কমাতে পারে।

এই পরিস্থিতিতেই অর্থনৈতিক মহল থেকে বারবার বলা হচ্ছে, সরকারের উচিত অবস্থা সামাল দিতে আর্থিক প্যাকেজ ঘোষণা করা। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার স্বাস্থ্য খাতে ব্যায় বৃদ্ধি বাদ দিয়ে আলাদা করে আর কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা করেনি। ফলে এই মন্দার থেকে মুক্তির উপায় খুঁজে পাচ্ছে না বাণিজ্য মহল।

First published: March 25, 2020, 1:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर