corona virus btn
corona virus btn
Loading

লকডাউন ওঠার এক মাসের মধ্যেই নিতে হবে পরীক্ষা, কলেজগুলিকে নির্দেশ কলকাতা বিশ্ববিদ্যালয়ের

লকডাউন ওঠার এক মাসের মধ্যেই নিতে হবে পরীক্ষা, কলেজগুলিকে নির্দেশ কলকাতা বিশ্ববিদ্যালয়ের

রবিবারই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই নির্দেশিকা আপলোড করা হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে লকডাউন ওঠার ১০ দিনের মধ্যে কলেজগুলিকে তাদের ক্যাম্পাস স্যানিটাইজ করতে হবে।

  • Share this:

#কলকাতা:শিক্ষামন্ত্রী পরামর্শের পর পরীক্ষা প্রস্তুতি নিয়ে তৎপরতা শুরু কলকাতা বিশ্ববিদ্যালয়ের। রাজ্যে লকডাউন ওঠার এক মাসের মধ্যেই কলেজ গুলিকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নিতে হবে। এই মর্মে কলেজ গুলিকে নির্দেশিকা দিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

রবিবারই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই নির্দেশিকা আপলোড করা হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে লকডাউন ওঠার ১০ দিনের মধ্যে কলেজগুলিকে তাদের ক্যাম্পাস স্যানিটাইজ করতে হবে। তবে  লিখিতভাবে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে তা এদিনের নির্দেশিকার মাধ্যমে কার্যত স্পষ্ট হলে বলেই  বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যাচ্ছে।সে ক্ষেত্রে পরীক্ষা পদ্ধতি অর্থাৎ কিভাবে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে সে বিষয়েও নির্দিষ্ট গাইডলাইন দেওয়া হবে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। এ প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দেবাশীষ দাস জানিয়েছেন "আমরা কলেজ গুলিকে বলছি লকডাউন ওঠার এক মাসের মধ্যেই যাতে কলেজ গুলি পরীক্ষা নেয়। এই বিষয়ে আমরা ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছি।"

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন  কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ফাইনাল সেমিস্টারের পরীক্ষাই শুধু নেওয়া হবে। তারপর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন। বৈঠক শেষে লকডাউন ওঠার এক মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষা নিতে পারবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই অনুযায়ী পরীক্ষা পদ্ধতি নিয়ে এবার প্রস্তুতি শুরু করলো কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় তরফে কলেজ গুলিকে পাঠানো নির্দেশিকায় বলা হচ্ছে স্নাতক স্তরের ফাইনাল অর্থাৎ ষষ্ঠ সেমিস্টার এবং স্নাতকোত্তর স্তরের ফাইনাল অর্থাৎ দশম সেমিস্টারের পরীক্ষা নিতে হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, পরীক্ষা নেওয়ার ক্ষেত্রেও একাধিক বিধি নিষেধ জারি করতে পারে বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় তরফের নির্দিষ্ট সময়ে পরীক্ষার গাইড লাইন দেওয়া হতে পারে।

প্রাথমিকভাবে কলেজ গুলিকে লকডাউন ওঠার ১০ দিনের মধ্যে স্যানিটাইজার করতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। মূলত ক্লাসরুম মাঠ এবং হোস্টেল গুলিকে স্যানিটাইজ করার সর্বাধিক গুরুত্ব দিতে বলা হবে। প্রত্যেকটি ঘরে সোশ্যাল ডিসটেন্স বজায় রেখেই পরীক্ষা নেওয়া হবে।বিশ্ববিদ্যালয় সূত্রে খবর এছাড়া ছাত্র-ছাত্রীদের জন্য মাস্ক ও স্যানিটাইজার ক্লাস রুমের বাইরে নির্দিষ্ট জায়গায় রাখতে বলা হবে কলেজগুলোকে। তাছাড়া প্রত্যেকটি কলেজেই ছাত্র-ছাত্রীরা ঢোকার সময় থার্মাল স্ক্যানিং বাধ্যতামূলক করা হবে বলেও জানা গিয়েছে।

তবে শিক্ষামন্ত্রীর পরামর্শে রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নিতে পারে নাকি সেই বিষয়ে ভাবনা চিন্তা ইতিমধ্যেই শুরু করেছে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে অনলাইনের সাহায্য নিতে পারে বলে জানা গেছে। তবে এক্ষেত্রে কলেজ গুলিকে কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিতে বললেও চূড়ান্তভাবে রাজ্যে লকডাউন উঠে যাওয়ার পর নির্দিষ্ট গাইডলাইন কলেজগুলোকে দেবে বলেই জানা গিয়েছে।

Somraj Bandhopadhyay

Published by: Elina Datta
First published: May 11, 2020, 4:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर