corona virus btn
corona virus btn
Loading

শাবাশ বাঙালি! করোনা নিয়ে গুজব খবর আটকাতে নয়া ওয়েবসাইট তৈরি করলেন বাঙালি ইঞ্জিনিয়ার

শাবাশ বাঙালি! করোনা নিয়ে গুজব খবর আটকাতে নয়া ওয়েবসাইট তৈরি করলেন বাঙালি ইঞ্জিনিয়ার

www.denguebot.in এই ওয়েবসাইটটি তৈরি করেছেন ইঞ্জিনিয়ার শৌভ মজুমদার।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাস নিয়ে কোনও গুজব খবর নয়, বা কোনও গুজব তথ্য নয়, সঠিক তথ্য ও খবর দেওয়ার জন্যই আইআইটি প্রাক্তনী তথা এক বাঙালি ইঞ্জিনিয়ার তৈরি করে ফেললেন একটি ওয়েবসাইট।

www.denguebot.in এই ওয়েবসাইটটি ইতিমধ্যেই তৈরি করেছেন ইঞ্জিনিয়ার শৌভ মজুমদার। মূলত করোনা ভাইরাস কি, এর উপসর্গ কি, কি কি কারণে করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে, বিস্তারিত প্রশ্নের উত্তর এই ওয়েবসাইট মারফত যে কেউই পেয়ে যেতে পারেন। এ প্রসঙ্গে শৌভ মজুমদার বলেন "মূলত এই ওয়েবসাইটটি তৈরির ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে।এই ওয়েবসাইটের মাধ্যমে যে কেউ কোনও তথ্য জানতে চাইলে কোন ভুল তথ্য উত্তর হিসেবে দেওয়া হবে না।" বিশেষত রোবটিক্স ইঞ্জিনিয়ারিং এর সাহায্যে যে কেউ এই ওয়েবসাইটে ঢুকে প্রশ্ন করলে কম্পিউটারের অন্যপ্রান্ত থেকে তিনি তার প্রশ্নের উত্তর মানুষের কণ্ঠস্বরেই পেয়ে যাবেন। এক্ষেত্রে আইবিএমের কারিগরি সহায়তা নিয়েছে এই ইঞ্জিনিয়ার।

বিশ্বজুড়ে যখন একদিকে করোনা ভাইরাস সংক্রমণ মহামারীর আকার নিয়েছে ঠিক তখনই অন্যদিকে করোনাভাইরাস নিয়ে একাধিক গুজব খবর বা তথ্য আসার অভিযোগ উঠে আসছে। ইতিমধ্যেই করোনা ভাইরাস সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু নির্দিষ্ট কিছু গাইডলাইন ইতিমধ্যেই দিয়েছে। শুধু তাই নয় প্রতিনিয়ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও করোনা ভাইরাস সম্পর্কে বিভিন্ন আপডেট দেওয়া হচ্ছে। কিন্তু তা সত্বেও আটকানো যাচ্ছে না করোনা নিয়ে গুজব খবর। তাই এবার ওয়েবসাইটি তৈরি করে গুজব খবর আটকানোর কৌশল নিলেন খড়গপুর আইআইটি থেকে পাস করা কম্পিউটার সায়েন্সের ইঞ্জিনিয়ার।

ইতিমধ্যেই ডেঙ্গুু নিয়ে সচেতনতা মূলক কাজ করার জন্য এই ওয়েবসাইটটি গত বছর থেকেই ব্যবহার করছেন। বিশেষত ডেঙ্গু সম্পর্কে এ রাজ্যের কোন মানুষের কিছুুু জানার থাকলে এই ওয়েবসাইট থেকে প্রশ্ন করলেই তার উত্তর পাচ্ছিলেন। করোনাভাইরাস নিয়ে ইদানিং প্রচার এর প্রয়োজনীয়তা বুঝতে পেরেই তাদেরই তৈরি করা ওয়েবসাইটটিকে নতুনভাবে সাজালেন ইঞ্জিনিয়ার শৌভ মজুমদার। বর্তমানে এই ওয়েবসাইটটি থেকে ইংরেজিতে উত্তর পাওয়া গেলেও খুব শীঘ্রই বাংলাতেও প্রশ্ন করে করনা সম্পর্কিত যাবতীয় উত্তর সাধারণ মানুষ পেয়ে় যাবেন  বলে আশাবাদী শৌভ।

 সোমরাজ বন্দোপাধ্যায়

Published by: Siddhartha Sarkar
First published: April 1, 2020, 5:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर