corona virus btn
corona virus btn
Loading

রাত পোহালেই শহরে বাড়ছে বেসরকারী বাস, বেনিয়ম রুখতে পথে এনফোর্সমেন্ট দল

রাত পোহালেই শহরে বাড়ছে বেসরকারী বাস, বেনিয়ম রুখতে পথে এনফোর্সমেন্ট দল
ফাইল ছবি

রবিবার বেসরকারী বাস মালিক সংগঠনগুলোর সঙ্গে এক বৈঠকে সোমবার থেকে সাড়ে চার হাজার বেসরকারী বাস ও মিনিবাস শহরের রাস্তায় নামানোর নির্দেশ দিয়েছে রাজ‍্য পরিবহণ দফতর ।

  • Share this:

#কলকাতা: বাস ভাড়ায় বেনিয়ম ধরতে সোমবার সকাল থেকেই এনফোর্সমেন্ট টিম পথে নামাচ্ছে পরিবহন দফতর । সোমবার থেকেই রাজ্যে খুলে যাচ্ছে শপিংমল, রেস্তোরাঁ । হাজিরা বাড়ানো হচ্ছে বিভিন্ন কর্মস্থলে । ফলে সপ্তাহ শুরুতে কলকাতার রাস্তায় নামবেন তুলনায় অনেক বেশি সংখ্যক মানুষ । পথে বেরনো এই বিশাল সংখ্যক মানুষজনকে সামাল দিতেই গণপরিবহণ ব্যবস্থায় জোর দিয়েছে রাজ্য পরিবহণ দফতর ।

রবিবার বেসরকারী বাস মালিক সংগঠনগুলোর সঙ্গে এক বৈঠকে সোমবার থেকে সাড়ে চার হাজার বেসরকারী বাস ও মিনিবাস শহরের রাস্তায় নামানোর নির্দেশ দিয়েছে রাজ‍্য পরিবহণ দফতর । একই সঙ্গে জানান হয়েছে, বাস চালাতে হবে নির্ধারিত পুরনো ভাড়াতেই । সোমবার কলকাতার রাস্তায় ১০০০-এর ওপর সরকারী বাস নামানোর কথা ঘোষণা করেছেন পরিবহণ দফতরের আধিকারিকরা । সোমবার ও মঙ্গলবার পুরনো ভাড়ায় বাস চালিয়ে লাভ-ক্ষতির পরিমাণ বুঝতে পারবেন বাস মালিকরা ।

বুধবার সেই লাভ-ক্ষতির পরিসংখ্যান নিয়ে পরিবহণ দফতরে ফের বৈঠকে বসবেন বাস মালিক সংগঠনগুলো । কিন্তু সোমবার কি আদৌ সাড়ে চার হাজার বেসরকারি বাস ও মিনিবাস নামবে শহরের রাস্তায় ? ভোগান্তির অবসান হবে নিত্যযাত্রীদের ? প্রশ্নটা সেখানেই ? বাস চালানোর ক্ষেত্রে কোন নির্দিষ্ট সংখ্যার কথা বলছে না বাস মালিক সংগঠনগুলো । তবে গত কয়েকদিনের তুলনায় যে বেশি পরিমাণ বাস রাস্তায় নামবে সেটা স্বীকার করে নিচ্ছে ।

পরিবহন দফতরের আধিকারিকরাও আশাবাদী, গত কয়েকদিন যে পরিমাণ বেসরকারি বাস ও মিনিবাস চলেছে, সোমবার সেই সংখ্যা দ্বিগুণ হবে । ফলে নিত্যযাত্রীদের ভোগান্তি কমবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল ।

সোমবার কতটা বাড়তে পারে বাসের সংখ্যা ? হাওড়া-বাগুইহাটি রুটের ৪৪ নম্বর বাসে মোট বাস সংখ্যা ৭০ । এই কদিন চলেছে ২৫টি বাস । সোমবার চলবে চল্লিশটি বাস। একইরকম ভাবে পদ্মশ্রী-এয়ারপোর্টের 45 নম্বর রুটে মোট বাস সংখ্যা ১০০ । এই কদিন চলেছে ৯টি বাস । সোমবার পথে নামবে ১৫ টি বাস । 240 নম্বর রুটে মোট রয়েছে ৪৮ টি বাস । এই কদিন পথে নেমেছে পাঁচটি বাস। সোমবার পথে নামবে দশটি। কামারহাটি-চিড়িয়াখানা রুটের ২৩০ নম্বর রুটে রয়েছে ৯০টি বাস । এই ক'দিন চলেছে চল্লিশটি । সোমবার সংখ্যাটা ৫০ ছাড়াবে । ডানলপ-ধর্মতলা রুটের ৩৪বি রুটে মোট বাসের সংখ্যা ২২ । এই ক'দিন পথেই নামেনি ৩৪বি বাস । সোমবার পাঁচটি বাস নামবে বলে সূত্রের খবর । যাদবপুর-বিবাদি বাগ মিনিবাস রুটে ১৫টি বাস রয়েছে । এই ক'দিন কোন বাস না নামলেও সোমবার রাস্তায় নামবে সাতটি মিনিবাস ।

PARADIP GHOSH 

Published by: Shubhagata Dey
First published: June 7, 2020, 11:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर