EC on Bengal Election: একসঙ্গে ভোটের প্রস্তাব ফের খারিজ, 'বোমা-গুলি' নিয়ে চিন্তায় মুখ্য নির্বাচন কমিশনার!

EC on Bengal Election: একসঙ্গে ভোটের প্রস্তাব ফের খারিজ, 'বোমা-গুলি' নিয়ে চিন্তায় মুখ্য নির্বাচন কমিশনার!

প্রতীকী ছবি৷

উত্তর ও দক্ষিণ কলকাতায় ভোট রয়েছে সপ্তম ও অষ্টম দফা নির্বাচনে। সূত্রের খবর শহর কলকাতা কেন্দ্রিক এই দু' দফায় নির্বাচনে বাড়তি নজর দিচ্ছে কমিশন।

  • Share this:

#কলকাতা : রাজ্যে সপ্তম ও অষ্টম দফা নির্বাচনের আগে শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসে নির্বাচন কমিশনের (Election Commission)। আংশিক ভার্চুয়াল ও আংশিক উপস্থিতিতে এই বৈঠক হয়। বৈঠক শেষে কমিশনের তরফে অবশিষ্ট দুই দফার নির্বাচন একসঙ্গে করার সম্ভাবনা সম্পূর্ণ খারিজ করে দেওয়া হয়।

পাশপাশি ষষ্ঠ দফার (Sixth Phase Election) ভোট নিয়েও বিস্তারিত আলোচনা, পর্যালোচনা হয় এদিনের বৈঠকে। বুথ দখলের ঘটনা না ঘটলেও ভোটের দিন এত গণ্ডগোল কেন হচ্ছে বৈঠকে জানতে চাইলেন মুখ্য নির্বাচন কমিশনার। ভোটের দিন ও তার আগে পরে কেন এত বোমা পড়ছে। কেন গুলি চালাতে হচ্ছে সে বিষয়েও প্রশ্ন তোলে কমিশনের ফুল বেঞ্চ।

উত্তর ও দক্ষিণ কলকাতায় ভোট রয়েছে সপ্তম ও অষ্টম দফা নির্বাচনে। সূত্রের খবর শহর কলকাতা কেন্দ্রিক এই দু' দফায় নির্বাচনে বাড়তি নজর দিচ্ছে কমিশন। প্রয়োজনে ওই বিধানসভা এলাকাগুলিতে নির্বাচনের আগে 'প্রিভেন্টিভ আরেস্ট' করতেও নির্দেশ দিয়েছে কমিশন। এলাকায় মজুত অস্ত্র ও বোমা উদ্ধারে তল্লাশি শুরু করার বিষয়েও নির্দেশ দে কমিশন। সেসব উদ্ধারের পাশাপাশি এলাকার 'সমাজবিরোধীদের' গ্রেফতার করারও নির্দেশ দেওয়া হয়েছে  কমিশনের তরফে।

প্রসঙ্গত, করোনাকালে ভোট ব্যবস্থাপনায় নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে কলকাতা হাইকোর্ট। ভোট পরিচালনায় যথেষ্ট গাফিলতি হচ্ছে বলে বৃহস্পতিবার মন্তব্য করে কলকাতা হাইকোর্ট। এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ বলে, করোনা মহামারির মধ্যে এই ভাবে শুধুমাত্র সার্কুলার দিয়ে নিজের দায় ঝেড়ে ফেলতে পারে না কমিশন। শীতলকুচি-সহ ভোট কেন্দ্রিক হিংসা ও করোনা বিধি নিষেধ সংক্রান্ত বেশ কয়েকটি জনস্বার্থ মামলা চলেছে আদালতে। তারই শুনানিতে কমিশনকে তীব্র ভৎসনা করে হাইকোর্ট।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়
Published by:Sanjukta Sarkar
First published: