করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে অ্যাডমিশনের জন্য ছাত্র-ছাত্রীদের থেকে কলেজ কোনও টাকা নিতে পারবে না, ঘোষণা শিক্ষামন্ত্রীর

অনলাইনে অ্যাডমিশনের জন্য ছাত্র-ছাত্রীদের থেকে কলেজ কোনও টাকা নিতে পারবে না, ঘোষণা শিক্ষামন্ত্রীর

অন্তত বৃহস্পতিবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এমনই ঘোষণা করলেন।

  • Share this:

#কলকাতা: এবারের রাজ্যের কলেজগুলিতে অনলাইনে অ্যাডমিশন  কার্যত ফ্রি। অন্তত বৃহস্পতিবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এমনই ঘোষণা করলেন। অ্যাডমিশনের জন্য কোনও অ্যাপ্লিকেশন ফি বা প্রসপেক্টাস ফি দিতে হবে না ছাত্র-ছাত্রীদের। বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় মারফত এমনই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিন শিক্ষামন্ত্রী বলেন " অভিযোগ আসছে বেশ কিছু কলেজ প্রসপেক্টাস ফি বাবদ ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নিচ্ছে। এবারের করোনা পরিস্থিতি কে মাথায় রেখে প্রসপেক্টাস ফি অনলাইন অ্যাডমিশনের জন্য কোন ডকুমেন্ট আপলোড করা থেকে শুরু করে অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়ার জন্য কোন টাকা ছাত্র-ছাত্রীদের থেকে নেওয়া যাবে না। কলেজগুলিকে সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হচ্ছে।"

মঙ্গলবার রাতেই উচ্চ শিক্ষা দপ্তরের তরফে অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়ার জন্য ১৫০ টাকার বেশি নিতে পারবে না ছাত্র-ছাত্রীদের থেকে কলেজগুলি। এই মর্মে উচ্চ শিক্ষা দফতরের তরফে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশিকা জারি করা হয়। শিক্ষামন্ত্রী এ দিনের ঘোষণার পর উচ্চশিক্ষা দফতরের সেই নির্দেশিকার আদৌ কোনও কার্যকারিতা রয়েছে নাকি সে নিয়ে অবশ্য দ্বিধা থেকেই গেল।

উচ্চ শিক্ষা দফতরের সুপারিশ মোতাবেক বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজ গুলি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু করে দিয়েছে। উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ মোতাবেক রাজ্যের সব কলেজেই এবার অনলাইনে অ্যাডমিশন প্রক্রিয়া করছে। কারণ এই করোনা পরিস্থিতিতে যাতে কোনও ছাত্র বা ছাত্রীকে কলেজে আসতে না হয় তার জন্য এবছর অনলাইনেও ব্যাঙ্কগুলিকে যাতে টাকার ব্যবস্থা করা যায় সেই বিষয়ক দফতর নির্দেশ দিয়েছিল কলেজ গুলিকে। ইতিমধ্যেই বেশিরভাগ কলেজ ই অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। তারই মধ্যে উচ্চ শিক্ষা দফতরের বারবার নির্দেশিকা নিয়ে সমস্যায় পড়ছেন কলেজের অধ্যক্ষরা। বুধবারই রাজ্যের কলেজের অধ্যক্ষদের কাছে অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়াতে ছাত্র-ছাত্রীদের থেকে মাথাপিছু ১৫০ টাকার বেশি টাকা নেওয়া যাবে না এই মর্মে নির্দেশিকা জারি করা হয়। বৃহস্পতিবার সেই নির্দেশিকার কার্যত বদল ঘটিয়েই শিক্ষামন্ত্রীর ঘোষণা অনলাইন অ্যাডমিশনের প্রক্রিয়ার জন্য ছাত্র-ছাত্রীদের থেকে কোনও টাকাই নেওয়া যাবে না।

বৃহস্পতিবার ভিডিওবার্তা মারফত শিক্ষা মন্ত্রী বলেন " অনলাইন অ্যাডমিশন নিয়ে কিছু বিভ্রান্তি শুরু হয়েছে। সেই বিভ্রান্তি কাটাতেই অনলাইন অ্যাডমিশনের জন্য ছাত্র-ছাত্রীদের থেকে কোন টাকা নেওয়া হবে না এই মর্মে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। কলেজগুলিকে এবং বিশ্ববিদ্যালয়গুলিকে অনুরোধ বা নির্দেশ দেওয়া হচ্ছে এই বিষয়ে।" সাধারণত কলেজগুলি অ্যাডমিশন প্রক্রিয়ার জন্য অ্যাপ্লিকেশন ফি বাবদ একটি নির্দিষ্ট সংখ্যক টাকা নেয় ছাত্র-ছাত্রীদের থেকে। যদিও কলেজগুলির ওপরেই নির্ভর করে থাকে ছাত্র-ছাত্রীদের থেকে অ্যাপ্লিকেশন ফি বা প্রসপেক্টাস ফি বাবদ কত করে টাকা নেওয়া হবে। এদিনের শিক্ষামন্ত্রী ঘোষণা থেকে কার্যত স্পষ্ট হয়ে গেল এ বছর অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়ায় কার্যত বিনামূল্যে সুবিধা পাবেন ছাত্রছাত্রীরা।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: August 13, 2020, 8:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर