corona virus btn
corona virus btn
Loading

কবে হবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা ও ভর্তি প্রক্রিয়া নিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

কবে হবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা ও ভর্তি প্রক্রিয়া নিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

ভিডিও কনফারেন্সে বিশ্ববিদ্যালয় থেকে স্থগিত পরীক্ষাগুলি ও ভর্তি প্রক্রিয়া শুরুর ব্যাপারে মতামত নেন উপাচার্যদের থেকে শিক্ষামন্ত্রী।

  • Share this:

#কলকাতা: রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এবার সুখবর। রাজ্যে লকডাউন ওঠার এক মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলি স্থগিত পরীক্ষা গুলি নেওয়া ও ভর্তি প্রক্রিয়া শুরু করার প্রস্তুতি নেবে বিশ্ববিদ্যালয়গুলি। শনিবার এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন রাজ্যের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন তিনি।

ভিডিও কনফারেন্সে বিশ্ববিদ্যালয় থেকে স্থগিত পরীক্ষাগুলি ও ভর্তি প্রক্রিয়া শুরুর ব্যাপারে মতামত নেন উপাচার্যদের থেকে শিক্ষামন্ত্রী। বেশিরভাগ উপাচার্যরাই এদিনের ভিডিও কনফারেন্সে স্থগিত পরীক্ষাগুলি নেওয়ার ব্যাপারে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রীকে। এর পাশাপাশি ভর্তি প্রক্রিয়া শুরু করার ব্যাপারেও তারা প্রস্তুতি নিয়ে রেখেছেন বলেও এদিনের ভিডিও কনফারেন্সে এমনটাই শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। মোটামুটি সেপ্টেম্বর মাস থেকেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি ভর্তির প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত বলে এ দিনের বৈঠকে শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন উপাচার্য। আর তার এক মাস আগে পরীক্ষা গুলি নিয়ে নিতে চায় বিশ্ববিদ্যালয়গুলি।

করোনা ভাইরাস সংক্রমণ ও তার জেরে চলা লকডাউন এর জেরে প্রায় দু মাস হতে চলল রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে। ইতিমধ্যেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির একাধিক পরীক্ষা স্থগিত হয়ে রয়েছে।শুধু তাই নয় কলেজগুলিতে শুরু করা যায়নি স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়াও। যদিও চলতি সপ্তাহেই ইউজিসি তরফে বিশ্ববিদ্যালয়গুলোকে কবে থেকে নয়া শিক্ষাবর্ষের পঠন পাঠন শুরু করা যায় তা নিয়ে বিস্তারিত গাইড লাইন দিয়েছে। ইউজিসির তরফে দেওয়া গাইডলাইনে সেপ্টেম্বর মাস থেকেই নতুন শিক্ষাবর্ষ শুরু করার কথা বলা হয়েছে। ইউজিসির গাইডলাইন নিয়ে ইতিমধ্যেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য রা তাদের নিজেদের আধিকারিকদের সঙ্গেও একপ্রস্থ আলোচনা সেরে নিয়েছেন।

শনিবার ইউজিসির পাঠানো গাইডলাইন এবং তার সঙ্গে রাজ্যে কবে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলির পঠনপাঠন এবং ভর্তি প্রক্রিয়া শুরু করা যায় তা নিয়ে উপাচার্যদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন শিক্ষামন্ত্রী। বৈঠকে ঠিক হয়েছে লকডাউন রাজ্যে উঠলেই এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলি স্থগিত পরীক্ষা গুলি নেবার ব্যাপারে প্রস্তুতি নেবে ও তার সঙ্গে নয়া শিক্ষাবর্ষ শুরুর জন্য ভর্তির প্রক্রিয়াও শুরু করবে বিশ্ববিদ্যালয়গুলি। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন "আমার সঙ্গে আজ সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভিডিও কনফারেন্সে কথা হয়েছে। উপাচার্য রা জানিয়েছেন তারা পরীক্ষা নেওয়ার ব্যাপারে প্রস্তুত। ভর্তি প্রক্রিয়া শুরুর ব্যাপারে প্রস্তুত। তারা অপেক্ষা করছেন কবে লকডাউন উঠবে।" জানা গেছে  সব ঠিক থাকলে  সেপ্টেম্বর  মাস থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু করবে রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলি।এ দিনের বৈঠকে এমনটাই মতামত দিয়েছেন উপাচার্যরা শিক্ষামন্ত্রীকে। এ দিনের বৈঠকে বিশ্ববিদ্যালয়গুলির ক্যাম্পাস এবং হোস্টেলগুলো যাতে স্যানিটাইজ করা হয় সেই বিষয়েও প্রয়োজনীয় নির্দেশ শিক্ষামন্ত্রী দিয়েছেন উপাচার্যদের।

Somraj Bandopadhyay

Published by: Bangla Editor
First published: May 9, 2020, 5:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर