corona virus btn
corona virus btn
Loading

ছয় লক্ষ পড়ুয়াকে স্যানিটাইজার দেওয়ার উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন

ছয় লক্ষ পড়ুয়াকে স্যানিটাইজার দেওয়ার উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন
প্রতীকী চিত্র

এবার থেকে ছাত্র-ছাত্রীদের মাথাপিছু ২৫০ গ্রাম করে ডাল এবং ২৫ মিলিলিটার এর স্যানিটাইজারও দেওয়া হবে।

  • Share this:

#পূর্ব বর্ধমান: জুলাই মাসে পূর্ব বর্ধমান জেলায় প্রিপ্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়া স্যানিটাইজার পাবে। মিড ডে মিলের খাদ্য সামগ্রী সঙ্গে তাদের হাতে সেই স্যানিটাইজারের বোতল তুলে দেওয়া হবে বলে জানিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। এমনিতেই মিড ডে মিলের খাদ্য সামগ্রী সঙ্গে প্রত্যেক পড়ুয়াকে একটি করে মাস্ক দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তার সঙ্গেই দেওয়া হবে এই স্যানিটাইজার। পড়ুয়াদের মধ্যে করোনার সংক্রমণ রুখতেই এই ব্যবস্থা বলে শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে।

পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান, প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত মিড ডে মিলে খাদ্য সামগ্রীর সঙ্গে এই স্যানিটাইজার দেওয়া হবে। সুসংহত শিশু বিকাশ প্রকল্প সহ অষ্টম শ্রেণী পর্যন্ত এই জেলায় ৫ লক্ষ ৫৫ হাজার ৯২৫ জন পড়ুয়া রয়েছে। তাদের প্রত্যেকের হাতে ৫০ মিলি লিটার করে স্যানিটাইজার দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই জন্য কোটি ১৯ লক্ষ টাকা খরচ হবে। সব পড়ুয়াকে এই স্যানিটাইজার দেওয়া নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

লকডাউনের শুরু থেকে স্কুলগুলি বন্ধ থাকলেও প্রতি মাসেই স্কুলে মিড ডে মিলের অন্তর্ভুক্ত পড়ুয়াদের চাল ও আলু দিচ্ছে প্রশাসন। জুলাই মাস থেকে প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের চাল আলু ছাড়াও  মুসুর ডাল ও স্যানিটাইজার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এত দিন মাসে  মাথা পিছু দু কেজি করে চাল ও  দু' কেজি করে আলু দেওয়া হচ্ছিল। তার সঙ্গে এখন ছাত্র-ছাত্রীদের মাথাপিছু  ২৫০ গ্রাম করে ডাল এবং ২৫ মিলিলিটার এর স্যানিটাইজার দেওয়া হবে।

শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত জেলা আধিকারিকরা বলছেন, কী ভাবে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে তা ছাত্র-ছাত্রীদের ইতিমধ্যেই  শিক্ষক-শিক্ষিকাদের মারফত জানিয়ে দেওয়া হয়েছে। করোনার সংক্রমণ ঠেকাতে সেই কাজে এখনও অনেকদিন চালিয়ে যেতে হবে তা বোঝাতেই এই স্যানিটাইজার দেওয়ার উদ্যোগ। আবার অনেকের পক্ষে স্যানিটাইজার কেনা বা ব্যবস্থা করা সম্ভব হয়ে ওঠে না  স্কুল থেকে স্যানিটাইজার দেওয়া হলে তা ব্যবহারে অনেক শিশুর বাড়তি উৎসাহ পাবে। সেজন্যই মিড ডে মিলের খাদ্য সামগ্রিক সঙ্গে এই স্যানিটাইজার দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Published by: Arka Deb
First published: July 1, 2020, 2:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर