corona virus btn
corona virus btn
Loading

রক্তের আকাল মেটাতে এগিয়ে এল নারীশক্তি, করোনা আতঙ্ক কাটিয়ে স্বেচ্ছায় রক্তদান

রক্তের আকাল মেটাতে এগিয়ে এল নারীশক্তি, করোনা আতঙ্ক কাটিয়ে স্বেচ্ছায় রক্তদান

কলেজ পড়ুয়া থেকে গৃহবধূ, হাসিমুখে রক্তদান করলেন সবাই

  • Share this:

#মালদহ: একে লকডাউন, তার উপর রমজান মাস। সবমিলিয়ে চরম রক্ত সংকট মালদহে। অবশেষে রক্তের আকাল মেটাতেএগিয়ে এলো নারীশক্তি। মালদহে নিজেরাই রক্তদান করলেন বেশ কয়েকজন মহিলা। মালদহের মেডিকেল কলেজের ব্লাড ব্যাঙ্ক এই মুহূর্তে কার্যতরক্ত শূন্য। বেশ কিছুদিন ধরেই কোন এলাকাতেই সেভাবে রক্তদান শিবির হচ্ছে না। অথচ থ্যালাসেমিয়া রোগী এবং মুমূর্ষু রোগীদের জন্য মালদহ মেডিক্যাল কলেজে দৈনিক অন্তত ৭০ থেকে ৮০ ইউনিট রক্তের যোগান লাগে।

এই অবস্থায় অনেক গুরুতর রোগীও রক্ত পাচ্ছেন না। শেষে মালদহে তৃণমূল মহিলা কংগ্রেসের উদ্যোগে বুধবার রক্তদান শিবির করা হলো। শিবিরে সবমিলিয়ে প্রায় ৩০ জন রক্ত দিলেন। সাধারণভাবে রক্তদান শিবিরে খুব বেশি মহিলাদের দেখা যায় না। মহিলাদের মধ্যে স্বাভাবিকভাবেই অনেকের রক্তাল্পতার সমস্যা থাকে। এর পাশাপাশি অনেকে রক্তদান শিবির সম্পর্কে সেভাবে ওয়াকিবহাল নয়। ফলে রক্তদান শিবিরে মেয়েদের উপস্থিতি সাধারণ ভাবে কমই চোখে পড়ে। কিন্তু, এদিন রক্তদান শিবির এর ছবিটা ছিল একেবারেই আলাদা।

কলেজ পড়ুয়া থেকে গৃহবধূ, হাসিমুখে রক্তদান করলেন সবাই। নিজেদের রক্ত অন্যের উপকারে আসবে একথা ভেবে খুশি সকলেই। এদিনের রক্তদাতাদের মধ্যে বেশিরভাগই জীবনে প্রথমবার রক্ত দিলেন। প্রথমে কিছুটা ভয়, আতঙ্ক থাকলেও রক্ত দেওয়ার পর খুশি সকলেই। এদিন মালদহ শহরের কানি মোড় এলাকায় একটি অনুষ্ঠান ভবনে রক্তদান শিবিরের ব্যবস্থা করে মহিলা তৃণমূল কংগ্রেস।

লকডাউনের মধ্যেও করোনা আতঙ্ক কাটিয়ে মহিলাদের রক্তদান শিবিরে উৎসাহিত করেন সংগঠনের জেলা সভানেত্রী চৈতালি ঘোষ সরকার। রমজান মাস পরবর্তীতে জেলার বিভিন্ন ব্লকে মহিলাদের নিয়ে রক্তদান শিবির আয়োজন করা হবে বলে জানিয়েছেন তিনি।

Sebak DebSarma

Published by: Arjun Neogi
First published: May 13, 2020, 9:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर