Home /News /coronavirus-latest-news /
কোভ্যাক্সিনের মানব ট্রায়ালের ডোজ নিয়ে ফিরলেন দুর্গাপুরের যুবক! এখন কেমন আছেন তিনি?

কোভ্যাক্সিনের মানব ট্রায়ালের ডোজ নিয়ে ফিরলেন দুর্গাপুরের যুবক! এখন কেমন আছেন তিনি?

এই ট্রায়ালে ডাক পেয়েছিলেন দুর্গাপুরের বাসিন্দা কাঁকসার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চিরঞ্জিৎ ধীবর। ওড়িশার ভুবনেশ্বরের একটি হাসপাতালে হয় এই ট্রায়াল।

  • Share this:

    Jayanta Biswas

    #দুর্গাপুর: ২২ জুলাই থেকে ভুবনেশ্বরে আনুষ্ঠানিক ভাবে কোভ্যাক্সিনের ট্রায়ালের জন্য সেচ্ছাসেবকদের স্ক্রিনিং শুরু হয়। ২৭ জুলাই কোভ্যাক্সিনের প্রথম পর্বের ঝুঁকিপূর্ণ ট্রায়াল মানবশরীরে প্রয়োগের কাজও শুরু হয় । আর সেই ট্রায়ালে ডাক পেয়েছিলেন দুর্গাপুরের বাসিন্দা কাঁকসার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চিরঞ্জিৎ ধীবর। পশ্চিমবঙ্গের নিকটবর্তী ICMR অনুমোদিত ট্রায়াল সেন্টার ওড়িশার ভুবনেশ্বরের  "The IMS & SUM" হাসপাতালে হয় এই ট্রায়াল। চিরঞ্জিৎ ধীবর দুর্গাপুর থেকে ভুবনেশ্বর রওনা দেন ২৪ জুলাই ।

    কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের জন্য তিনি  উপযুক্ত কি না নিশ্চিত হতে ডায়াবিটিস, হাইপারটেনশন, হার্টের সমস্যা, কিডনি এবং লিভারের রোগ-সহ প্রায় ৫০ ধরনের টেস্ট করা হয় । রিপোর্ট সবকিছু ঠিক থাকায় গত ২৯ জুলাই তাঁর শরীরে  প্রয়োগ করা হয় কোভিড  ভ্যাকসিন । এরপর প্রথম পর্বের দ্বিতীয় ডোজও গত ১২ অগাস্ট চিরঞ্জিতের শরীরে প্রয়োগ করা হয় ।

    ডোজের  ৭ দিন ও ১৪ দিনের মাথায় অ্যান্টিবডি টেস্ট করার জন্য ৫ এমএল করে রক্ত নেওয়া হয়। ২৬ অগাস্ট ২৪ তম দিনে ব্লাড স্যাম্পেল নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয়েছে। ২৬ অগাস্টই সন্ধ্যেয় তিনি বাড়ি (দুর্গাপুর) ফিরেছেন। তিনি আপাতত সুস্থই আছেন ।এরপর ১০৪ তম ও ১৯৪ তম দিনে চিরঞ্জিতকে ভুবনেশ্বর যেতে হবে শারীরিক পরীক্ষার জন্য।

    Published by:Simli Raha
    First published:

    Tags: Coronavirus, Covaxin, Durgapur

    পরবর্তী খবর