corona virus btn
corona virus btn
Loading

বাড়ল বেসরকারি বাসের সংখ্যা, যেমন খুশি তেমন ভাড়ার দাপটে নাজেহাল নিত্যযাত্রীরা

বাড়ল বেসরকারি বাসের সংখ্যা, যেমন খুশি তেমন ভাড়ার দাপটে নাজেহাল নিত্যযাত্রীরা
ফাইল ছবি

বৃহস্পতিবার বাসে পা দিলেই নেওয়া হয়েছে ১০ টাকা । তবে দু-একটি রুটে অবশ্য উঠলে ১৫ টাকা এমনকি ২০ টাকা করে দিতে হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের ।

  • Share this:

#কলকাতা: আভাস পাওয়া গিয়েছিল বুধবারই । বৃহস্পতিবার শহরে বেসরকারি বাসের সংখ্যা বাড়তে দেখা গেল । কিন্তু যেমন ইচ্ছামত ভাড়া নেওয়ার অভিযোগ ।

বৃহস্পতিবার কলকাতায় যে সমস্ত বেসরকারি বাস-মিনিবাস পথে নেমেছে, যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে যেমন খুশি ভাড়া । বাসে পা দিলেই নেওয়া হয়েছে  ১০ টাকা । তবে দু-একটি রুটে অবশ্য উঠলে ১৫ টাকা এমনকি ২০ টাকা করে দিতে হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের । সরকারি নির্দেশ ছাড়া বাস ভাড়া কীভাবে বাড়ানো হল? বাস কন্ডাক্টরদের দাবি, "যত সংখ্যক আসন কত সংখ্যক যাত্রী নিয়ে বাস চালাতে গেলে আগের ভাড়ায় চালালে লোকসান হবে । তাই বেশি ভাড়া নেওয়া হচ্ছে । যাত্রীরাও সহযোগিতা করছেন ।"

বুধবার বৈঠকের পর বাস মালিকদের সংগঠনগুলি জানিয়েছিল বৃহস্পতিবার থেকে শহর ও শহরতলীর রাস্তায় নামবে বেসরকারি বাস । সেই মতোই বুধবারের তুলনায় বেসরকারি বাস বৃহস্পতিবার একাধিক রুটের নামতে দেখা যায় । শ্যামবাজার সংলগ্ন এলাকায় বুধবার শুধুমাত্র ২৩০ নম্বর রুটের বেসরকারি বাস দেখা গিয়েছিল । সে তুলনায় বৃহস্পতিবার অনেক বেশি বাস নেমেছে রাস্তায় ।

এদিকে শহর ও শহরতলীতে এদিন বেসরকারি বাস নামাতে যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো । কিন্তু যাত্রীদের অভিযোগ বাসে উঠলেই ভাড়া বেশি দিতে হচ্ছে । শুধু তাই নয় যেমন খুশি ভাড়া নিচ্ছেন বাসের কন্ডাক্টররা । বাসযাত্রী এক যুবক বলেন, "বেসরকারি বাসগুলি নামাতে আমাদের সুবিধা হয়েছে ঠিকই । কিন্তু শ্যামবাজার থেকে সায়েন্সসিটি যেতে আগে যে ভাড়া দিতে হতো এখন সেই ভাড়া দ্বিগুনের থেকেও বেশি দিতে হচ্ছে । আমাদের কোনও টিকিটও দেওয়া হচ্ছে না ।" একই রকম অভিজ্ঞতার কথা বলছেন ২২৭ , ২৩৪ , kb-৬৪ , ৯৩ , ৩০-d রুটের বাসযাত্রীরা । বেলঘড়িয়া থেকে গলফগ্রীন , দমদম ক্যান্টনমেন্ট থেকে বাবুঘাট , বাগবাজার থেকে গড়িয়া , বাঙ্গুর থেকে বিএনআর রুটগুলিতে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের ।

বাসে উঠলেই যেমন ১০টাকা ভাড়া দিতে হচ্ছে তেমনি স্টেজ প্রতিভাড়া কোন কোন রুট ১৫ টাকা ২০ টাকা আবার কোন কোন রুটে ১২ টাকা ১৫ টাকা ১৮ টাকা ২০ টাকা মত করা হয়েছে । তবে আবার দু-তিনটি বাসের কনডাক্টর আগের মতোই ভাড়া নিচ্ছেন এমন ছবিও দেখা গিয়েছে শ্যামবাজারে । সবমিলিয়ে শহর ও শহরতলীতে বেসরকারি বাসের সংখ্যা বাড়লেও অত্যাধিক ভাড়ায় নাজেহাল যাত্রীরা ।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Shubhagata Dey
First published: June 4, 2020, 6:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर