corona virus btn
corona virus btn
Loading

লকডাউনের সুফল দূষণমুক্ত তিস্তা, অর্থনৈতিক চাপ পুষিয়ে দেবে রুপোলি শস্য বোরলি

লকডাউনের সুফল দূষণমুক্ত তিস্তা, অর্থনৈতিক চাপ পুষিয়ে দেবে রুপোলি শস্য বোরলি
ফাইল ছবি ৷

বর্তমানের ক্ষতি আগামীতে তাদের পুষিয়ে দেবে তিস্তার রুপোলি শস্য বোরলি

  • Share this:

#জলপাইগুড়ি: লকডাউনের সুফল গুনছে নদী। বাড়ছে নদীয়ালী সম্পদ। নিশ্চিন্তে বংশ বৃদ্ধি হচ্ছে জলপাইগুড়ির তিস্তা নদীর অন্যতম রুপোলি সম্পদ বোরলির। সম্প্রতি মৎস্য দফতরের সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। তাতেই উচ্ছ্বসিত মৎস্য দফতরের কর্তা থেকে কর্মী সকলেই। প্রাক বর্ষার এই সময় বোরলির প্রজনন ঋতু। নিস্তব্ধ জলে সন্তানের জন্ম দিয়ে তাদের বড় করতে নদীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়ায় মা বোরলিরা।

তাই প্রতি বছর এই সময় তিস্তা নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করে মৎস্য দফতর।বিশেষ করে ছোট জাল দিয়ে ছোট মাছ ধরার উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।এই বছরও নিষেধাজ্ঞা রয়েছে। মৎস্য দফতরের দাবি, এই নিষেধাজ্ঞা অন্যান্য বছরের তুলনায় এই বছর অনেক বেশি কার্যকর হয়েছে।

যাঁরা মাছ ধরছেন তাঁদের প্রায় সকলেরই হাতে বড় মাছ ধরার জাল।এতেই বিপদ কমেছে বোরলির চারা পোনাদের। একই সঙ্গে লকডাউনে ফলে নদীর দূষণের মাত্রাও অনেকটা কমেছে।  জলে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পাওয়ায় বোরলির বংশ বৃদ্ধিতে ভালো প্রভাব ফেলছে বলে মনে করছে মৎস্য দফতর। তিস্তা নদী ভান্ডারে সব থেকে মাছের নাম বোরলি।

মৎস দফতরের পক্ষ থেকে প্রদীপবাবু জানান, লকডাউনে ফলে অনেক মৎস্যজীবী মাছ ধরতে যাননি। তাতে অর্থনৈতিক ভাবে চাপের মুখে পড়লেও ভবিষ্যতে তাদের জন্য ভরা থাকছে এই মৎস্য ভান্ডার। বর্তমানের ক্ষতি আগামীতে তাদের পুষিয়ে দেবে তিস্তার রুপোলি শস্য বোরলি।

Published by: Arjun Neogi
First published: May 12, 2020, 11:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर