COVID19 India: করোনার জের, দেশের কোন কোন শহরে নাইট কার্ফু বা লকডাউন? জানুন

লকডাউন ও নাইট কার্ফু

কোন রাজ্যে কী পরিস্থিতি (coronavirus situation),তার উপর নির্ভর করবে কোন পথে হাঁটবে রাজ্য৷

  • Share this:

    দেশে করোনার সংক্রমণের (Covid 19 Second Wave) ঘটনা বেড়ে যাওয়ার পর সরকার ক্রমাগত বিধিনিষেধ কঠোর করছে। দেশে বেশ কয়েকটি রাজ্যে সপ্তাহান্তে লকডাউনের নিয়ম শুরু হয়৷ তারপর সেখান থেকে কিছু কিছু এলাকায় বা জেলায় পুরো লকডাউনেরও (Lockdown) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও থাকছে নাইট কার্ফুর নির্দেশিকা৷ দেশজুড়ে করোনা পরিস্থিতির অবনতির ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) বৃহস্পতিবার রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের (Chief Ministers of States) সঙ্গেও আলোচনা করেছেন। কোন রাজ্যে কী পরিস্থিতি,তার উপর নির্ভর করবে কোন পথে হাঁটবে রাজ্য৷

    মহারাষ্ট্র ও পঞ্জাব: এই দফাতেও সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য মহারাষ্ট্র (Maharashtra Corona)৷ সমস্ত জেলায় নাইট কার্ফু চলছে৷ রাত ৮ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত কার্ফুর নিয়ম রয়েছে। একই রকম পরিস্থিতি পঞ্জাবে (Punjab Corona)৷ সেখানে ৩০ এপ্রিল পর্যন্ত রাত ৯ থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চলছে৷

    আরও পড়ুন COVID19 Bengal: সরকারি অফিসে অর্ধেক হাজিরা, করোনা মোকাবিলায় কঠোর নিয়ম রাজ্যের

    গুজরাট: হাইকোর্ট জানিয়েছে রাজ্যে লকডাউন বা নাইট কার্ফু (Night Curfew)আরোপ করতে। এরপর ৩০ এপ্রিলের মধ্যে রাজ্যের ২০ টি বড় শহরে নাইট কার্ফুর ঘোষণা করা হয়েছিল। গুজরাটের (Gujarat COVID19)চারটি শহর- আহমেদাবাদ, সুরত, ভোদোদার, রাজকোটে নাইট কার্ফু চলছে। এ ছাড়া জামনগর, ভাওয়ানগর, জুনাগড়, গান্ধিনগর, আনন্দ, নদিয়াদ, মেহরানা, মোরবি, দহোদ, পাটান, গোধরা, ভুজ, গান্ধিধাম, ভুরুচ, সুরেন্দ্রনগর ও আমরেলিও এই তালিকায় যুক্ত হয়েছে৷

    রাজস্থান: (Rajasthan Corona) জয়পুর, আজমির, ভিলওয়ারা, যোধপুর, কোটা, উদয়পুর, সাগওয়ারা, কুশলগড়ে রাত ৮ টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কার্ফু জারি করা হয়েছে।

    জম্মু ও কাশ্মীর: জম্মু ও শ্রীনগর (Jammu Kashmir COVID19) ছাড়াও ৮ টি জেলায় বৃহস্পতিবার থেকে নাইট কার্ফুর শুরু হয়েছে। জম্মু, উধমপুর, কাঠুয়া, শ্রীনগর, বাহামুলা, বাডগাম, অনন্তনাগ এবং কুপওয়ারায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

    আরও পড়ুন COVID19 vaccine: দেশে সাড়ে ৫ দিনের মতো করোনা ভ্যাকসিন মজুদ, চিন্তা নেই বলছে স্বাস্থ্যমন্ত্রক

    মধ্য প্রদেশ: রাজ্যের (Madhya Pradesh Corona) রতলাম, বেতুল, কাটনি, খারগোন এবং ছিন্দোয়ারাতে ৭-৯ দিনের সম্পূর্ণ লকডাউন হয়েছে। এ ছাড়া রাজধানী ভোপালের কলার এলাকায় ৯ দিনের লকডাউন হয়েছে। এই লকডাউন শুক্রবার সন্ধে থেকে কার্যকর হবে। শুক্রবার সন্ধে ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত রাজ্যের অন্যান্য শহরাঞ্চলে লকডাউন থাকবে।

    উত্তর প্রদেশ: (Uttar Pradesh) গাজিয়াবাদ, নোয়াডা, বেরিলিতে নাইট কার্ফু শুরু হয়েছে। এর আগে প্রয়াগরাজ, বারাণসী এবং লখনউতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

    অন্যান্য রাজ্য: কর্ণাটক, বেঙ্গালুরু, মহীশুর, মঙ্গলুরু, কালবুর্গী, বিদার, তুমাকুরু, উদুপি, মণিপালে রাত ১০ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত লকডাউন শুরু হয়েছে। পরবর্তী নির্দেশ পর্যন্ত এই বিধিনিষেধ অব্যাহত থাকবে। একই সঙ্গে, পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত ওড়িশার সুন্দরগড়, বরগড়, সম্বলপুর, বালানগীর, নওপদ, কালাহান্ডি, মালকানগিরি, কোরাপুট, নবরঙ্গপুর, ঝারসুগুদাতে নাইট কার্ফু থাকবে।

    Published by:Pooja Basu
    First published: