corona virus btn
corona virus btn
Loading

Rathyatra 2020| রথের বাজারে থাবা করোনার, আগুন দাম ছোটদের রথের

Rathyatra 2020| রথের বাজারে থাবা করোনার, আগুন দাম ছোটদের রথের

করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় এবার বাঙালি উদযাপন করতে পারেনি পয়লা বৈশাখ। তারপরে বড় উৎসব হলো রথযাত্রা।

  • Share this:

#কলকাতা: এবার করোনার থাবা ছোটদের রথ টানাতেও। বাজারে রথের যোগান কম। যে দু একজন এসেছেন রথ বিক্রি করতে, তারাও বসে রয়েছেন ক্রেতার অপেক্ষায়।

করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় এবার বাঙালি উদযাপন করতে পারেনি পয়লা বৈশাখ। তারপরে বড় উৎসব হলো রথযাত্রা। পুরীতে এবার পালিত হবে না রথযাত্রা উৎসব। কলকাতার ইসকন, হুগলির মাহেশের রথও এবার রাস্তায় নামছে না। সব মিলিয়ে রথের রং ও এবার ফিকে হতে চলেছে। কিন্তু পাড়ায় পাড়ায় খুদেরা যে রথ নিয়ে বেরোয়, সেটাও এবার দেখা মিলবে কি না সন্দেহ। অন্তত রথের আগের দিন বাজারে ঘুরে এমনটা মনে হওয়ায় স্বাভাবিক।

সোমবার শহরের বিভিন্ন বাজার সহ একাধিক জায়গায় রথের আগের দিন থেকেই বিক্রেতারা বসেন রথ নিয়ে। কিন্তু এবার সেই দৃশ্য প্রায় বিরল। দক্ষিনে যাদবপুর, উত্তরে মানিকতলা বাজারে এবার তেমনভাবে রথ নিয়ে বসেনি বিক্রেতারা। বিক্ষিপ্তভাবে কোথাও একজন আবার কোথাও দুজন বসেছেন রথ নিয়ে। বিক্রেতার যেরকম কম একইভাবে যারা বসেছেন, তাদের কাছে রথের সংখ্যাও অনেক কম।

বেলেঘাটা রাসমণি বাজারে রথ বিক্রেতা উত্তম দাস বলেন, 'আমি অন্যান্যবার কম করে একশটা রথ তুলি। কিন্তু এবার মাত্র কুড়িটা রথ নিয়ে এসেছি। তাও কাল বিকেল থেকে বসে এখনো পর্যন্ত একটা রথ বিক্রি হয়েছে।' অন্যদিকে মানিকতলা বাজারে রড বিক্রেতা তপন পাল বলেন, 'আমরা নিজেরা রথ তৈরি করি। প্রতিবার কম করে পাঁচশোটা রথ তৈরি হয়। কিন্তু এবার কোনও রকমে শ'দুয়েক রথ তৈরি করেছি।' কারণ হিসেবে তিনি বলেন, 'করোনার জন্য কাঁচামালের যোগান নেই। একই সঙ্গে আমাদের কর্মীরা অনেকেই লকডাউন এর জন্য বাড়ি চলে গেছে। লোকাল ট্রেন না চলায় তারা আসতে পারছে না।'

কিন্তু এর জন্য কি রথের দাম বেড়েছে? উত্তম বাবু বলেন, 'কিছুটা অবশ্যই বেড়েছে। কারণ মালপত্রের দাম অনেক বেড়ে গেছে।' এবার একটি একতলা রথের দাম একশ থেকে দেড়শ টাকা, দোতলা রথের দাম এবার হয়েছে দেড়শ থেকে দুশোর মধ্যে। আর দুশো থেকে আড়াইশো টাকা পর্যন্ত উঠেছে তিন তলা রথের দাম ।

Soujan Mondal

Published by: Elina Datta
First published: June 22, 2020, 10:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर