করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

আগামিকাল থেকে করোনা ভ্যাকসিনের 'ড্রাই রান', করোনাসুর বধের প্রস্তুতি রাজ্যের কোন কোন কেন্দ্রে? জানুন...

আগামিকাল থেকে করোনা ভ্যাকসিনের 'ড্রাই রান', করোনাসুর বধের প্রস্তুতি রাজ্যের কোন কোন কেন্দ্রে? জানুন...

২ জানুয়ারি থেকে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম, নয়াবাদ, আমডাঙ্গা এলাকায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী টিকাকরণের ড্রাই রান শুরু হবে। ফলে তার প্রস্তুতি চলছে জোরকদমে।

  • Share this:

#কলকাতা: ২ জানুয়ারি থেকেই দেশের সব রাজ্যে শুরু হতে চলেছে করোনার টিকাকরণ প্রক্রিয়ার ড্রাই রান। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে বৃহস্পতিবার রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। সেই বৈঠক থেকেই ড্রাই রান শুরুর নির্দেশ দেওয়া হয়েছে।

২ জানুয়ারি থেকে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম, নয়াবাদ, আমডাঙ্গা এলাকায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী টিকাকরণের ড্রাই রান শুরু হবে। ফলে তার প্রস্তুতি চলছে জোরকদমে। টিকা দেওয়া ছাড়া, বাকি সবটাই নিয়ম মেনে করা হবে। সম্প্রতি দেশের চার প্রান্তের চার রাজ্যে পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, অসম ও গুজরাতে দু’দিনের টিকাকরণের মহড়া শেষ হয়েছে। মঙ্গলবার কেন্দ্র জানিয়েছে, ৪ রাজ্যে করোনার টিকাকরণের পরিকাঠামো স্বস্তিদায়ক। এরপরই দেশ জুড়ে ড্রাই রানের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, আসল ভ্যাকসিন ছাড়া বাকি সমস্তই নিয়ম মেনে করা হবে। বিশেষ প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীরা এই ড্রাই রান পরিচালনা করবেন। প্রতিটি কেন্দ্রে ২৫ জন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা এই ড্রাই রান পরিচালনা করবেন। ড্রাই রানের পরেই রিপোর্ট কেন্দ্রীয় 'কো উইন ' অ্যাপ্লিকেশনে তুলে দেওয়া হবে। গোটা প্রক্রিয়াটা যাতে সুষ্ঠুভাবে হয় এবং কোনও ফাঁক না থাকে, তা দেখার জন্য স্বাস্থ্য দফতরের বিশেষ দল থাকবে। এ ছাড়াও উত্তর ২৪ পরগনা জেলার সিএমও এইচ -র নেতৃত্বে বিশেষ টিম গোটা প্রক্রিয়াটি নজরদারি চালাবে।

জানা গিয়েছে, যেখানে এই ড্রাই রান প্রক্রিয়া চলবে, সেখানে যারা এই টিকা গ্রহণ করবেন তাঁদের ঢোকা, বেরোনোর জন্য আলাদা জায়গা থাকবে। এছাড়াও ইন্টারনেট পরিষেবা দ্রুতগতির থাকতে হবে, টিকার সচেতনতামূলক সমস্ত রকম বিজ্ঞাপন সঠিকভাবে ডিসপ্লে করতে হবে। প্রত্যেকটি টিকা গ্রহণকারীর নাম, ঠিকানা-সহ প্রয়োজনীয় তথ্যাদি বিস্তারিত ভাবে কেন্দ্রীয় 'কো উইন' অ্যাপ্লিকেশনে নথিভুক্ত করতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা সব অক্ষরে অক্ষরে পালন করতে বলা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠকের পর রাজ্য স্বাস্থ্য দফতর সল্টলেক স্বাস্থ্য ভবনে জরুরি বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে।

Published by: Shubhagata Dey
First published: January 1, 2021, 1:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर