ডিআরডিও-র নতুন করোনা ওষুধই এখন আশার আলো, কত দাম, কী ভাবে খেতে হবে জানুন

এবার করোনা চিকিৎসায় এল নতুন ওষুধ। প্রতীকী চিত্র

ইতিমধ্যেই ক্লিনিক্যাল ট্রায়ালের পরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া এই ওষুধটিকে ছাড়পত্র দিয়েছে।

  • Share this:

    #কলকাতা:  দেশে করোনার রোগীর সংখ্যা প্রতিদিনই চার লক্ষ ছাড়াচ্ছে। এই পরিস্থিতিতে সামান্য হলেও আশার আলো দেখাচ্ছে করোনার নয়া ওষুধ। সংকটজন করোনা রোগীর চিকিৎসায় আসছে এই নতুন ওষুধ। ডক্টর রেড্ডি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের যৌথ উদ্যোগে তৈরি ওষুধটির নাম টু ডিজি বা টু ডিঅক্সি ডি গ্লুকোজ। ইতিমধ্যেই ক্লিনিক্যাল ট্রায়ালের পরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া এই ওষুধটিকে ছাড়পত্র দিয়েছে।

    গত বছর মে মাস থেকে অক্টোবর পর্যন্ত এই ওষুধের ট্রায়াল চলে। সূত্রের খবর এই মেয়াদে মোট ২২০ জন রোগীর উপর এই টু ডিজি প্রয়োগ করা হয়েছিল। তাতে মিলেছে আশানুরূপ ফল। ডিআরডিও জানাচ্ছে, যে রোগীদের উপর এই টু ডিজি ব্যবহার করা হয়েছিল তাদের অক্সিজেনও দিতে হয়নি। খুব অল্প সময়ের মধ্যে তাঁদের করোনা রিপোর্টও নেগেটিভ এসেছে। ডিআরডিও জানাচ্ছে, ৬৫ ঊর্ধ্বদের উপরেও এই ওষুধ প্রয়োগ করা সম্ভব।

    এই ওষুধ প্যাকেটে পাউডার আকারে মিলবে। খেতে হবে জলে গুলে। প্রতি প্যাকেটের দাম ৫০০-৬০০ টাকা।জলে গুলে খেতে হবে এই ওষুধ।

    চিকিৎসক শিবব্রত বন্দ্যোপাধ্যায় ওষুধের কার্যকারিতা বুঝিয়ে বলেন, "যে কোষগুলিতে আমাদের দেহে ভাইরাস দ্বারা সংক্রিত হবে, সেই কোষে শক্তি সংশ্লেষ বন্ধ করে দেয়। ফলে এই ওষুধ ব্যবহার করলে ভাইরাস পুষ্টি না পেয়ে মারা যাবে। যদিও সাধারণ কোষে এই ওষুধ কি ক্রিয়া করবে, কার্যকারিতা বন্ধ করে দেবে এখনও জানা যায়নি।"

    জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বনিক বলেন, "বিজ্ঞানভিত্তিক জার্নালে এর ক্লিনিক্যাল ট্রায়ালের খবর পাইনি। জরুরিকালীন অবস্থায় এই ওষুধ কী খাবে খাওয়া হবে তাও বুঝতে পারছি না।"

    Published by:Arka Deb
    First published: