করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

পুজোর মুখে বড় খবর, রাশিয়ার ভ্যাকসিনের জন্য 'বন্ধ' দরজা খুলে দিল ভারত

পুজোর মুখে বড় খবর, রাশিয়ার ভ্যাকসিনের জন্য 'বন্ধ' দরজা খুলে দিল ভারত
ভারতে ট্রায়াল চালু করছে রুশ ভ্যাকসিন।

ডক্টর রেড্ডি'স ল্যাবকে ১০ কোটি স্পুটনিক ভ্যাকসিন দেওয়া হবে সরবরাহের জন্য।

  • Share this:

#নয়াদিল্লি: সারা বিশ্বের দরবারে আশা জোগানো একমাত্র করোনা ভ্যাকসিন স্পুটনিকের ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। এমনটাই জানাল ডক্টর রে়ড্ডি। পিটিআই সূত্রে খবর, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (ডিসিজিআই) তরফ থেকে এই সংস্থাকে ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে।

প্রথম দফায় ডিসিজিআই-এর তরফে এই ট্রায়াল বন্ধ করে দিলেও গত ১৩ অক্টোবর সংস্থার তরফে ফের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য অনুরোধ করেন সংস্থাকে।

প্রোটকল সংশোধন করে সংস্থার তরফে জানানো হয়েছে, দ্বিতীয় দফায় ১০০জন ভলেন্টিয়ারের উপর পরীক্ষা হবে। তৃতীয় তথা ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বাছাই করা হয়েছে ১৪০০ ভলেন্টিয়ারকে।

স্পুটনিকের বিপণনের দায়িত্বে থাকা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ডক্ট রেড্ডিস ল্যাবোরেটরি গত মাসেই ঘোষণা করেছিল, ভারতে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে স্পুটনিক। কিন্তু অক্টোবরের প্রথম সপ্তাহে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিকের পরীক্ষামূলক অভিযান থমকায়। ডক্টর রেড্ডিস ল্যাব স্পুটনিক ভারতে ঠিক কতটা কার্যকরী হতে পারে তা খতিয়ে দেখার জন্য বৃহত্তর সমীক্ষার পথে হাঁটতে চাইছিল। তাতে বাধা দেয় কেন্দ্র। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশানের পক্ষ থেকে জানানো হয়, প্রাথমিক স্তরে স্পুটনিক ব্যবহারে সুরক্ষা ও প্রতিরোধ সংক্রান্ত তথ্য এত কম যে এখনই বড় পর্যায়ের সমীক্ষা চালানো নিরাপদ নয়। পাশাপাশি বিশেষজ্ঞ কমিটির তরফে ৫ অক্টোবর সংস্থাকে জানানো হয় নতুন করে আবেদন জানানোর কথা।

স্পুটনিকের বিপণনের দায়িত্বে থাকা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ডক্ট রেড্ডিস ল্যাবোরেটরি গত মাসেই ঘোষণা করেছিল ডক্টর রেড্ডি'স ল্যাবকে ১০ কোটি স্পুটনিক ভ্যাকসিন দেওয়া হবে সরবরাহের জন্য।

Published by: Arka Deb
First published: October 17, 2020, 9:54 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर